• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

কুড়িগ্রামে ভারতীয় ক্যারেন্ট জালের হাট


❏ বৃহস্পতিবার, আগস্ট ৪, ২০১৬ দেশের খবর, রংপুর

ফয়সাল শামীম, কুড়িগ্রাম প্রতিনিধি: নিষুদ্ধ ঘোষিত কারেন্ট জাল কুড়িগ্রাম সদর ও নাগেশ্বরী উপজেলার হাট বাজারগুলোতে প্রকাশ্যেই ভাগা ধরে বেচাকেনা হচ্ছে। গত কয়েকদিন ধরে নাগেশ্বরী, রায়গঞ্জ, ভিতরবন্দ ও যাত্রাপুর হাট ঘুরে কারেন্টজাল প্রকাশ্যেই বেচাকেনা হওয়ার দৃশ্য প্রত্যক্ষ করা গেছে। কারেন্টজাল ওজন ও হাত ওয়ারী বেনাকেনা হয়। ওজন করে নিলে প্রতিকেজি ১৮০০ থেকে ২০০০ হাজার টাকা। আর প্রতিহাত ৪০/৫০ টাকা।

karentjal

ভিতরবন্দ হাটে কারেন্ট জাল বিক্রেতা শামসুল হক জানান, সীমান্তের ওপার থেকে ব্লাকদাররা চিনি লবন ও কারেন্ট জাল আনে। আমরা তাদের কাছ থেকে নিয়ে বিক্রী করি। যা মুনাফা হয় তাই দিয়ে সংসার চালাই।

উল্লেখ্য, এবারের ভয়াবহ বন্যায় কুড়িগ্রামের হাজার হাজার পুকুর পগার, ডোবা নালায় যে সব মাছ চাষ করা হয়েছে তা সবই বন্যার পানিতে ভেসে গেছে। ওই সব ভেসে যাওয়া মাছ ধরতে কারেন্টজাল বেচাকেনার ধুম পরে গেছে। এলাকাবাসী অভিযোগ করেনে অবৈধ কারেন্টজাল দিয়ে নিম্নঞ্চলে অবাধে খুব ছোট ছোট পোনা মাছ নিধন করা হচ্ছে। যোগাযোগ করা হলে নাগেশ্বরী মৎস্য কর্মকর্তা সময়ের কন্ঠস্বরকে জানান, আমরা ইতিমধেই বেশ কিছু কারেন্টজাল ধরে ধ্বংস করে দিয়েছি। এ অভিযান অব্যাহত আছে।