• আজ মঙ্গলবার, ৪ মাঘ, ১৪২৮ ৷ ১৮ জানুয়ারি, ২০২২ ৷

বন্ধু দিবসে শাহরুখ-কাজলের বন্ধুত্বের গল্প


❏ রবিবার, আগস্ট ৭, ২০১৬ বিনোদন, স্পট লাইট

বিনোদন ডেস্ক – জুটি বেঁধে একসঙ্গে বহু সিনেমা করেছেন, কিন্তু কখনোই তাদের মধ্যে প্রেমের গুঞ্জন শোনা যায়নি এমন জুটি যে কোনো ইন্ডাস্ট্রিতেই খুঁজে মেলা ভার। অথচ একসঙ্গে সেই নব্বইয়ের দশক থেকে এখনও সিনেমা করে যাচ্ছেন কিন্তু কখনোই শোনা যায়নি যে তাদের মধ্যে প্রেম চলছে! কারণ প্রেমের চেয়েও মহান সম্পর্কে জড়িয়ে আছেন বলিউড বাদশা শাহরুখ খান ও অভিনেত্রী কাজল!

হ্যাঁ, পর্দার বাইরে সবকিছু ছাপিয়ে শাহরুখ-কাজলের বন্ধুত্বের কথায় বলছিলাম। সিনেমায় প্রেমিক প্রেমিকার চরিত্রে তাদের দেখা গেলেও পর্দার বাইরে তারা একে অপরের দুর্দান্ত বন্ধু। যদিও সিনেমার মধ্য দিয়ে তাদের এই বন্ধুত্বের সূত্রপাত।

বাজিগর সিনেমায় প্রথম তাদের বন্ধুত্ব হয়। এরপর তারা একসঙ্গে দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে, কুচ কুচ হোতা হ্যায়, কাভি খুশি কাভি গম, ফানা, কাভি আলবিদা না কেহনা, মাই নেম ইজ খান’র মতো জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন।

কিন্তু সবার হয়তো জানা নেই, তাদের দুজনের মধ্যে বন্ধুত্বের শুরুটা কিন্তু মোটেও ভালো ছিল না।

এক সাক্ষাৎকারে নিজেদের বন্ধুত্বের গল্প জানিয়েছেন শাহরুখ-কাজল। তাদের বন্ধুত্বের গল্প বলতে গিয়ে শাহরুখ বলেন, “যখন আমি তার সঙ্গে বাজিগর সিনেমার কাজ করছিলাম, তখন আমির খান আমাকে তার ব্যাপারে জিজ্ঞেস করেছিল, কারণ সে তার সঙ্গে অভিনয় করতে চাইছিল। আমি তাকে একটি মেসেজ পাঠিয়েছিলাম সেখানে লিখেছিলাম, ‘খুব খারাপ, কোনো ফোকাস নেই। তুমি তার সঙ্গে কাজ করতে পারবে না।’ এরপর সন্ধ্যায় অবশ্য আমি আমিরকে ফোন করে বলেছিলাম, ‘আমি জানি না বিষয়টি কী, কিন্তু পর্দায় সে ম্যাজিক্যাল।”

shahrukh-khan--kajol

এরপর যখন কাজল শাহরুখের সঙ্গে তার বন্ধুত্বের কথা স্মৃতিচারণ করেন তখন তিনি বলেন, “আমার মনে পড়ে শুটিং সেটে শাহরুখ এবং অন্যান্য অভিনয়শিল্পীরা খুব মজা করত। আমি তখন তার মেকআপম্যানের সঙ্গে মারাঠিতে বকবক করতাম। আমার কথা শুনে তারা বলত, ‘তার কণ্ঠ আমাদের মাথা ভেদ করে যাচ্ছে।’ এরপর শাহরুখ খুব ক্ষেপে গিয়ে বলেছিল, ‘বকবক বন্ধ কর।’ সেখান থেকে আমাদের বন্ধুত্ব শুরু।”

কাজলের কথার সঙ্গে এ বিষয়ে শাহরুখ কিছুটা মজা করে বলেন, “আমি ব্যক্তিগত জীবনে খুব বেশি কথা বলি না। যখন বেশি কথার বিষয়টি আসে তখন কাজল সবাইকে ছাড়িয়ে যায়। আমি এখনো তাকে বলি, ‘বকবক বন্ধ কর।”

গত বিশ বছরে তাদের বন্ধুত্বের কোনো পরিবর্তন হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে কাজল বলেছিলেন, ‘মনে হয় কিছুটা পরিবর্তন হয়েছে। আমি এখন খুব বেশি কথা বলি না। আমরা এখন ভালো অভিনয়শিল্পী এবং মানুষ হিসেবেও পরিণত হয়েছি। আমি সব সময়ই বলি সে এখনকার সময়ের সবচেয়ে ভালো অভিনেতা। তার সঙ্গে অভিনয় করাটা খুব আনন্দের।’

কাজল তার ছেলেমেয়েদের জন্য অনুপ্রেরণা জানিয়ে শাহরুখ বলেন, ‘কাজল কৌশলগত অভিনেত্রী নয়। সে একজন সৎ অভিনেত্রী এবং তার মধ্যে অসাধারণ গুণ রয়েছে। আমার মেয়ে অভিনেত্রী হতে চায় এবং আমি চাই তার মধ্যে এই গুণগুলো থাকুক। আমি কাজলের কাছ থেকে বিষয়টি শিখতে চাই। আমি বিষয়টি ব্যাখ্যা করতে পারব না, তবে পর্দায় সে সবসময়ই অসাধারণ।’

শাহরুখ এবং কাজলকে পর্দায় সর্বশেষ দেখা গেছে দিলওয়ালে সিনেমায়।