• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

গাজীপুরে বিশ্ব আদিবাসী দিবসে আলোচনা সভা ও র‍্যালী


❏ মঙ্গলবার, আগস্ট ৯, ২০১৬ ঢাকা, দেশের খবর

পলাশ মল্লিক, স্টাফ রিপোর্টার: গাজীপুর মহানগরের প্রানকেন্দ্র শিববাড়ীতে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‍্যালী অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০:৩০ মিনিটে জেলার আদিবাসীদের উদ্যেগে বিশ্ব আদিবাসী দিবস ২০১৬ইং উপলক্ষে এ আলোচনা সভা ও র‍্যালীর আয়োজন করা হয়।

adibasi

উক্ত আলোচনা সভাতে স্থানীয় আদিবাসী নেতারা উপস্থিত ছিলেন। আদিবাসী নেতারা তাদের বক্তৃতায় আদিবাসীদের নানা অসুবিধার কথা তুলে ধরে তা সমাধানে সরকারের দৃষ্টি আকর্ষন করেন। তারা বলেন আদিবাসীদের সাংবিধাননিক স্বীকৃতি ও অধিকার সমূহ নিশ্চিত করতে হবে।  সেই সাথে আদিবাসিদের জন্য পৃথক মন্ত্রনালয় ও ভূমি কমিশন গঠন করতে হবে। আদিবাসী শব্দ পরিহারের প্রজ্ঞাপন বাতিল ও নৃ-ত্বাত্বিক, ক্ষুদ্র জাতিসত্বা বা উপজাতি শব্দের পরিবর্তে সকল ক্ষেত্রে আদিবাসী শব্দ ব্যবহার করতে হবে।

অনুষ্ঠানে বক্তারা গাজীপুরে আদিবাসী কালচারাল একাডেমি প্রতিষ্ঠারত্ত দাবি জানিয়েছেন । তাদের মতে গাজীপুরের বিভিন্ন উপজেলা মিলিয়ে লাখেরও বেশি আদিবাসীদের বসবাস। তাদের নিজস্ব সাংস্কৃতিকে এগিয়ে নেয়ার জন্যে আদিবাসী কালচারাল একাডেমিটি খুবই প্রয়োজন। আলোচনা সভা শেষে শিববাড়ী থেকে একটি বিশাল র‍্যালি বের করা হয়।