• আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

তুরস্কে ব্যর্থ অভিযানে গ্রেফতার ২৬ হাজার


❏ মঙ্গলবার, আগস্ট ৯, ২০১৬ আন্তর্জাতিক

গগআন্তর্জাতিক ডেস্কঃতুরস্কে ব্যর্থ অভিযানের পর এ পর্যন্ত ২৬ হাজারের বেশি মানুষকে আটক করেছে কর্তৃপক্ষ। এ তথ্য নিশ্চিত করেছেন দেশের বিচারমন্ত্রী বেকির বোজদাগ।  

মঙ্গলবার  এক  সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, গত মাসের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর ২৬ হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে।

গত মাসের ওই ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার জন্য গুলেনকেই দায়ী মনে করে তুরস্ক সরকার। অভ্যুত্থান চেষ্টায় জড়িত থাকার অভিযোগে ফেতুল্লাহ গুলেনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে স্থানীয় একটি আদালত।

তুরস্ক সরকারের জারি করা ওই গ্রেফতারি পরোয়ানা প্রত্যাখ্যান করেছেন গুলেন। বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন স্বেচ্ছায় নির্বাসিত হওয়া এই ধর্মীয় নেতা। তবে প্রথম থেকেই অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে আসছেন গুলেন।

দেশটিতে অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পরপরই গণগ্রেফতার শুরু করে এরদোয়ান সরকার। সরকারের এ কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে পশ্চিমা বিশ্ব। তবে পশ্চিমা বিশ্বকে নিজেদের চরকায় তেল দেয়ার পরামর্শ দিয়েছেন এরদোয়ান।

মাত্র একদিন আগেই লাখো মানুষের সমাবেশে মৃত্যুদণ্ডের বিধান ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ওই ব্যর্থ অভ্যুত্থানে প্রায় ২৭০ জন নিহত হয়েছে।