• আজ শুক্রবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৯ ডিসেম্বর, ২০২২ ৷

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড : ‘ক্ষমতার জন্য নয়, মুক্তিযুদ্ধের আদর্শ, চেতনা ধ্বংস করার জন্য’


❏ বুধবার, আগস্ট ১০, ২০১৬ জাতীয়

সময়ের কণ্ঠস্বরঃ বুধবার সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে রক্তদান কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা রক্ত ঋণে আমাদের আবদ্ধ করেছেন। লাখো শহীদের রক্ত ঋণ আমাদের আবদ্ধ করেছে। তাদের রক্তের ঋণ আমাদের শোধ করতে হবে। যারা স্বাধীনতা চায়নি, মুক্তিযুদ্ধ চায়নি, যারা দালালি করেছে, সেসব আন্তর্জাতিক শক্তি আমাদের স্বাধীনতার বিরোধিতা করেছিল। তাদের ষড়যন্ত্রের ফলে ৭৫’ এর ১৫ আগস্ট ঘটেছে। বঙ্গবন্ধুকে শুধু ক্ষমতার জন্য হত্যা করেছিল তা না, মুক্তিযুদ্ধের আদর্শ, চেতনা ধ্বংস করার জন্য এ হত্যাকাণ্ড।

এ সময় উপস্থিত ছিলেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, জনপ্রশাসন সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী।

pmতিনি বলেন, যে দুখী মানুষের মুখে হাসি ফোটানার জন্য বাবা, মা, ভাই, বোনসহ পরিবারের সবাই জীবন দিয়ে গেছেন, সেই দুখী মানুষের মুখে কিভাবে হাসি ফুটাবো, ক্ষুধা, দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ে তুলবো এটাই আমার রাজনৈতিক লক্ষ্য। আর সেই লক্ষ্য নিয়ে বাধা, বিঘ্ন, ঘাত-প্রতিঘাত অতিক্রম করেও কাজ করে যাচ্ছি। আমার লক্ষ্য বাঙালি জাতি, বিজয়ী জাতি, জাতি হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে চলতে পারে, এগিয়ে যেতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, ১৫ আগস্ট মুক্তিযুদ্ধের চেতনাকে শুধু নষ্ট করা হয়নি, আমাদের জাতি হিসেবে এগিয়ে চলার সব পথ বন্ধ করে দেওয়া হয়েছিল। যুদ্ধাপরাধীদের মুক্তি দিয়ে মন্ত্রী, উপদেষ্টাসহ বিভিন্ন পদে আসীন করা হয়েছিল। পুরো আদর্শ পরিবর্তন করা হয়েছিল। সঙ্গীনের খোঁচায় আমাদের সংবিধান ক্ষত-বিক্ষত করা হয়েছিল।