গুলশানে এসি বাস ও বিশেষ রিকশার চলাচল শুরু


❏ বুধবার, আগস্ট ১০, ২০১৬ Breaking News, জাতীয়, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর – ঢাকার গুলশান, বনানী, নিকেতন ও বারিধারা আবাসিক এলাকায় চালু হয়েছে বিশেষ বাস ও রিকশা সার্ভিস।

পরিকল্পনা অনুযায়ী বুধবার বিশেষ রঙের রিকশা ও শীতাতপ নিয়ন্ত্রিত বাস নামানো হয়েছে এসব এলাকায়। এতে এসব এলাকার নিরাপত্তা জোরদার হওয়ার পাশাপাশি যানজটও কমবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

আজ বুধবার দুপুরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এ বিশেষ সার্ভিসের উদ্বোধন করেন।

গুলশান, বারিধারা, বনানী ও নিকেতন সোসাইটির উদ্যোগে এর বাস্তবায়ন করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এ বিশেষ বাস ও রিকশা সার্ভিসের ফলে এসব এলাকার নিরাপত্তা জোরদার হবে বলে আশা কর্তৃপক্ষের।

উদ্বোধন অনুষ্ঠানে খন্দকার মোশাররফ বলেন, নিয়ন্ত্রিত এই বিশেষ সার্ভিস চালুর ফলে এ এলাকায় যানজট যেমন কমবে, তেমনি নিরাপত্তা জোরদার হবে।

তিনি বলেন, আমরা যে কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি। সম্ভব্য সকল উপায়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে।

gulsan-Bus-Riksha

রাজধানীর অভিজাত আবাসিক এলাকা গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকায় যাত্রী পরিবহনে ৩০টি এসি বাস চলাচল করবে। এর ভাড়া হবে ১৫ টাকা। এছাড়া হলুদ রঙের রিকশাও নামানো হচ্ছে আজ থেকে। এসব এলাকায় ৫০০টি নির্দিষ্ট রিকশা চলবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক বলেন, আগে এসব এলাকায় বাইরের রিকশা ঢুকত, তা বন্ধ করা হবে। এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ রঙের রিকশা চলবে। চালকদের বিশেষ পোশাক থাকবে। এসব রিকশা নির্দিষ্ট এলাকার বাইরে বের হতে পারবে না। আর দুটি রুটে চলবে বিশেষ বাস। এসব বিশেষ রিকশা ও বাস ছাড়া ব্যক্তিগত গাড়িসহ নিজস্ব যানবাহন চলাচল করতে পারবে।

গত ১ জুলাই গুলশানের একটি রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর থেকেই এসব এলাকায় বন্ধ রয়েছে গণপরিবহন। ফলে ভোগান্তিতে পড়েন এসব অভিজাত এলাকায় চলাচলকারী যাত্রীরা। এদের সুবিধার্থে ও এলাকার নিরাপত্তা জোরদার করণের লক্ষ্যে বিশেষ রিকশা ও বাস সেবা চালুর সিদ্ধান্ত নেয় সরকার।

জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের সার্বিক তত্ত্বাবধানে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সহায়তায় ‘ঢাকা চাকা’ নামের এ বাস চলবে। পুলিশ প্লাজা থেকে গুলশান ২ নম্বর গোলচত্বর এবং কাকলী মোড় থেকে নতুন বাজার-এই দুটি রুটে প্রতি ১০ মিনিট পরপর বাস ছাড়বে। প্রথম দফায় সার্ভিসে যোগ হচ্ছে ১০টি বাস।

এরপর ২০ আগস্টের মধ্যে আরও ১০টি বাস যোগ করা হবে। শীতাতপনিয়ন্ত্রিত প্রতিটি বাস ৩৫ আসনবিশিষ্ট। এছাড়া গুলশানে ২০০, বনানীতে ২০০, বারিধারায় ও নিকেতনে ৫০টি করে বিশেষ রঙের রিকশা চলবে। বিভিন্ন গন্তব্যের ভাড়া নির্ধারণ করে বানানো তালিকা প্রতি রিকশায় লাগিয়ে দেওয়া হয়েছে।

তালিকায় গুলশান ১ থেকে গুলশান ২ নম্বরের ভাড়া ২০ টাকা এবং কাকলী থেকে গুলশান ২ নম্বরের ভাড়া ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।