🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ৫ মাঘ, ১৪২৮ ৷ ১৯ জানুয়ারি, ২০২২ ৷

সর্বোচ্চ গতির ট্রেন আনছে চীন…


❏ বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি

news_picture_35577_china-train1


প্রযুক্তি ডেস্কঃ

বর্তমানে বিশ্বের স্থলপথে সবচেয়ে বেশি গতিতে চলা যানের নাম বুলেট ট্রেন। প্রায় ২০০ থেকে ২৫০ কিলোমিটার বেগে চলতে পারে ট্রেনটি। কিন্তু চীনের প্রকৌশলীরা বলছেন, আগামী মাসে চীন বুলেট ট্রেনের চাইতেও গতিশীল ট্রেন নামাবে। সেটা করতে পারলে, চীনই হবে সবচেয়ে বেশি গতির ট্রেন চালানো দেশ।

চীনের স্থানীয় সংবাদ মাধ্যমগুলো বিষয়টিকে বেশ ফলাও করে প্রচার করছে। বিশ্বের সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন নতুন এই ট্রেনটির গতি হবে প্রতি ঘণ্টায় ৩৮০ কিলোমিটার। তবে চীন এখনো ট্রেনটির কোন নাম দেয়নি। চীনের কেন্দ্রীয় হেনান প্রদেশের জেংজু থেকে পূর্বাঞ্চলীয় জংশু প্রদেশের জুজ পর্যন্ত চলাচল করবে ট্রেনটি। ফলে ওই পথ পাড়ি দিতে দুই থেকে আড়াই ঘণ্টা সময় কমে যাবে।

চীনা প্রকৌশলীরা বলছেন, আগামী মাসেই যাত্রী বহন করতে পারবে নতুন ট্রেনটি। বর্তমানে ট্রেনের স্পিড নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। বর্তমানের গতিশীল ট্রেন বুলেটের চেয়ে নতুন ট্রেনটি ঘণ্টায় অন্তত ৫০-৭০ কিমি. বেশি গতিতে ছুটবে। এখন পর্যন্ত ট্রেনটির স্পিড সর্বোচ্চ ৪শ’ কিলোমিটার পর্যন্ত উঠেছে।

জানা যায়, চীনের আয়ের একটি বড় উৎস ট্রেন খাত। গত বছর চীন বেইজিং-সাংহাই রুটে দ্রুতগতির ট্রেন ট্র্যাক তৈরির মাধ্যমে বিলয়ন ডলার মুনাফা করেছে। ট্রেন প্রযুক্তির প্রসারেও কাজ করছে দেশটি। চীনের একটি ভারতের চেন্নাই-দিল্লি রুটে দ্রুতগতির ট্রেন নামানোর বিষয়ে কাজ করছে।