🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২ ডিসেম্বর, ২০২২ ৷

বাংলাদেশি দক্ষ, অর্ধদক্ষ এবং অদক্ষ যে কোনো ক্যাটাগরির শ্রমিক যেতে পারবে সৌদি আরবে


❏ শুক্রবার, আগস্ট ১২, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক –   দীর্ঘদিন পর কূটনৈতিক প্রচেষ্টায় উম্মুক্ত হলো সৌদি আরব বাংলাদেশি শ্রম বাজার। আর এই সুযোগে যাতে কেউ ভিসা ট্রেডিং এর মাধ্যমে অভিবাসন ব্যয় বাড়াতে না পারে সেজন্য কঠোর জনরদারি রাখবে বাংলাদেশ ও সৌদিআরব।

বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরে বাংলানিউজের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ।

sromik

তিনি বলেন, অভিবাসন ব্যয় কমাতে বাংলাদেশ-সৌদিআরব প্রতিশ্রুতি বদ্ধ। সৌদি সরকার ইতিমধ্যে ভিসা ট্রেডিং বন্ধে আইন করেছে। আইনে অপরাধীর ১৫ বছরের জেলের বিধান রাখা হয়েছে। বাংলাদেশও অভিবাসন ব্যয় কমাতে যে কোনো পদক্ষেপ নিতে প্রস্তুত।

এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, দক্ষ, অর্ধদক্ষ এবং অদক্ষ যে কোনো ক্যাটাগরির শ্রমিক আসতে পারবে সৌদি আরবে তবে এর জন্য বাংলাদেশের রিক্রুটিং এজেন্সিগুলোকে এখানে মার্কেটিং করতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশের রিক্রুটিং এজেন্সিগুলোকে সৌদি আরবের বিভিন্ন কোম্পানি ভিজিট করে তাদেরকে বাংলাদেশি শ্রমিকদের ব্যাপারে কাউন্সিলিং করতে হবে। এতে করে যেসব কোম্পানি বাংলাদেশি শ্রমিক সম্পর্কে নেতিবাচক ধারনা আছে তাদের ধারনা পাল্টাবে।

গত জুনে প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরের ফলেই বাংলাদেশি শ্রম বাজার উম্মুক্ত হয়েছে বলে উল্লেখ করেন রাষ্ট্রদুত।
সৌদি আরবে বাংলাদেশের শ্রম বাজার উম্মুক্তের খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ, পররাষ্ট্রমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত গোলাম মসিহ।