• আজ মঙ্গলবার, ৪ মাঘ, ১৪২৮ ৷ ১৮ জানুয়ারি, ২০২২ ৷

নিজেকে বাদ রেখেই সেরা একাদশ বাছাই করলেন রিকি পন্টিং


❏ শুক্রবার, আগস্ট ১২, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট  ডেস্ক – আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ বছরের লম্বা ক্যারিয়ারে অনেক ক্রিকেটারেরই মুখোমুখি হয়েছেন। তার মুখোমুখি হওয়া ক্রিকেটারদের নিয়ে সেরা একাদশ বাছাই করেছেন রিকি পন্টিং।

অস্ট্রেলিয়ান গ্রেট নিজেকে অবশ্য এই একাদশে রাখেননি। তবে অস্ট্রেলিয়া থেকে আছেন পাঁচ জন। তিনি এই একাদশের অধিনায়ক করেছেন শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারাকে।

পন্টিংয়ের একাদশে উদ্বোধনী জুটিতে সুযোগ পেয়েছেন তারই এক সময়ের দুই সতীর্থ জাস্টিন ল্যাঙ্গার ও ম্যাথু হেইডেন।

ricky-ponting

এই দুজনকে নিয়ে পন্টিং লর্ডসের ওয়েবসাইটে এক ভিডিও বার্তায় বলেছেন, ‘এই দুজনের ব্যাটিং আমি সত্যিই খুব উপভোগ করতাম। দুজনের আলাদা ব্যাটিং স্টাইল। ম্যাথু হেইডেন সব সময় ক্রিজে দীর্ঘদেহী একজন। সব সময় বোলারদের ওপর চাপ তৈরি করেছে। আর অন্যপ্রান্তে তার ছোট সঙ্গী জাস্টিন ল্যঙ্গার। যে কিনা আমার খেলোয়াড়ী জীবনের সেরা সতীর্থদের মধ্যে অন্যতম।’

পন্টিংয়ের একাদশে তিন নম্বরে ব্যাট করবেন ৪৫ টেস্ট সেঞ্চুরিতে ১৩ হাজার ২৮৯ রান ও ২৯২ উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকান গ্রেট জ্যাক ক্যালিস। চারে অনুমিতভাবেই শচীন টেন্ডুলকার। ভারতীয় কিংবদন্তিকে ছাড়া খুব বেশি সেরা একাদশই হতে পারে না বলে মনে করেন পন্টিং।

এই একাদশে পাঁচ নম্বরে ব্যাট করবেন ক্যারিবীয় বরপুত্র ব্রায়ান লারা। ছয়ে অধিনায়ক হিসেবে আছেন লঙ্কান গ্রেট সাঙ্গাকারা। সাত নম্বরে কিছুটা চমক রেখেছেন পন্টিং। সাতে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে থাকছেন পন্টিংয়ের স্বদেশী অ্যাডাম গিলক্রিস্ট।

পন্টিংয়ের একাদশের বাকি চারজন বোলার। একমাত্র স্পিনার হিসেবে আছেন অস্ট্রেলিয়ান লেগ স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন। এরপর পাকিস্তানি গ্রেট ফাস্ট বোলার ওয়াসিম আকরাম। শেষ দুজন ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ফাস্ট বোলার কার্টলি অ্যামব্রোস ও অস্ট্রেলিয়ান গ্রেট গ্লেন ম্যাকগ্রা।