• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

সুন্দর ও স্বাস্থ্যকর ত্বকের জন্য উৎকৃষ্ট খাদ্যসমূহ


❏ শুক্রবার, আগস্ট ১২, ২০১৬ লাইফস্টাইল

ত্বকের যত্নে খাদ্য

আফসানা নিশি, লাইফস্টাইল কন্ট্রিবিউটার, সময়ের কণ্ঠস্বর। সুন্দর ত্বকের অধিকারী হতে চায় প্রতিটি মানুষ। এর জন্য কতই না প্রসাধনী ব্যবহার করেন, সাথে রুপচর্চাও আছে। জানেন কি, বেশ কিছু খাদ্য রয়েছে যা নিয়মিত খেলে আপনি পেতে পারেন সুন্দর ও স্বাস্থ্যকর ত্বক। চলুন জেনে নেওয়া যাক কি সেই খাদ্য।

১।ব্রকলি ও বেলপেপার: ব্রকলি ও বেলপেপারে আছে ভিটামিন সি,ইসেনশিয়াল নিউট্রিয়েন্ট ও কলেজিন যা ত্বকের বলিরেখা দূর করে ও কুচকে যাওয়া ভাব দূর করে।প্রতিদিন ১ কাপ তাজা বেলপেপার ও ব্রকলি অথবা ১ ১/২ কাপ সিদ্ধ বেলপেপার ও ব্রকলি খাওয়া দরকার।

২।টমেটো: টমেটোতে আছে লেকোপিন যা ত্বককে সূর্যের বেগুনি রশ্মি থেকে রক্ষা করে।টমেটোর এন্টিঅক্সিডেন্ট তখনই বেশি কাজ করে যখন এটাকে রান্না করা হয়।তাই ঘরে তৈরি টমেটো সস বা টমেটো স্যূপ ত্বকের জন্য খুব ভাল।সপ্তাহে ৫ দিন টমেটো খাওয়া দরকার।

৩।মিষ্টি আলু: মিষ্টি আলু ত্বক থেকে মরা কোষ দূর করে।ত্বকের বৃদ্ধ ছাপ দূর করে ত্বকে তারুণ্য আনে।রোজ ১ টি করে মিষ্টি আলু খাওয়া উচিত।সম্ভব হলে সাথে আম ও গাজর।

৪।দই: আপনি যদি আপনার ত্বকে সঠিক প্রোটিন দিতে চান তবে দই হচ্ছে সঠিক পছন্দ।এতে আছে উচ্চমাত্রার প্রোটিন যা ত্বকের লাবণ্য ও তারুণ্য ধরে রাখে।ত্বক কোমল রাখতে রোজ ১ টেবিল চামচ দই খাওয়া দরকার।

৫।সবুজ ও হলুদ সবজি: এটি ত্বক উজ্জল করে।সানবার্ণ দূর করে ও সূর্যের বেগুনী রশ্মি থেকে রক্ষা করে।প্রতিদিন ১ ১/২ কাপ সবুজ ও হলুদ সবজি খাওয়া দরকার।

৬।কিউয়ি: যখন আমরা ভিটামিন সি এর কথা বলি তখন সব সময় লেবু বা কমলা শীর্ষে থাকে।কিন্তু লেবু বা কমলা নয়,একটি ছোট্ট কিউয়ি হতে পারে ভিটামিন সি এর জন্য উৎকৃষ্ট।এটি ত্বকের জীবানুর বিরুদ্ধে লড়াই করে ও ত্বকে রক্ষা করে।ব্রণের প্রকট দূর করে।ত্বককে যেকোন সমস্যা থেকে রক্ষা করে।সুস্থ্য ও উজ্জল ত্বকের জন্য রোজ ১ টি কিউয়ি খাওয়া দরকার।

৭।আখরোট: আখরোটে আছে ওমেগা৩ ও ইসেনশিয়াল ফ্যাটি এসিড যা ত্বক কুচকে যাওয়া আটকায়।এতে আছে কপার ও মিনারেল যা ত্বকে কলেজিন যুগিয়ে ত্বক কোমল ও টানটান করে।

৮।বেদানা: বেদানা তে আছে ফলিফেনোল এন্টিঅক্সাইড যা প্রতিনিয়ত ত্বক সুস্থ্য রাখতে ও জীবনু মুক্ত রাখতে লড়াই করে।এর এন্টিঅক্সাইড ত্বকে মস্চারাইজ এর কাজ করে।এটি ত্বকে মস্চারাইজ দিয়ে ত্বক কোমল করে।

৯।কালোজাম: কালোজামে আছে ইলাজিক এসিড যা ত্বককে সূর্যের বেগুনী রশ্মি থেকে রক্ষা করে।তাই প্রতিদিন ১ ১/২ কাপ কালোজাম খাওয়া দরকার।

১০।শ্যামন মাছে: এতে আছে ওমেগা৩ ও ফ্যাটি এসিড যা ত্বকে মস্চারাইজড এর কাজ করে ও ত্বক কোমল করে।এটি প্রাকৃতিক ভাবে ত্বক তেলতেলে ও উজ্জল করে।সপ্তাহে ৩ দিন ৪০০-৬০০ গ্রাম শ্যামন খাওয়া উচিত।