• আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

আর্জেন্টিনার জার্সিতে ফেরার ঘোষণা দিলেন মেসি


❏ শনিবার, আগস্ট ১৩, ২০১৬ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক- কেউ বৃষ্টিতে ভিজে প্ল্যাকার্ড নিয়ে তার যাতায়াতের রাস্তায় দাঁড়িয়ে থাকলো। কেউ দীর্ঘ আবেগময়ী চিঠি লিখলো। কেউ ইভেন্টের পর ইভেন্ট খুললো। কেউ সভার পর সভা, র‌্যালির পর র‌্যালি করলো। কেউ স্ট্যাটাসের পর স্ট্যাটাস দিলো। কেউ হ্যাশট্যাগের পর হ্যাশট্যাগ চালু করলো। কর্তা ব্যক্তি বা কিংবদন্তিরা গণমাধ্যমে কথা বলতে থাকলেন।messi_magicগোটা ফুটবল দুনিয়ায় একই রব, ‘ফিরে এসো মেসি, ফিরে এসো মেসি।’ এতো ডাক হয়তো আবেগী করে তুলছিল তাকে। কিন্তু লুকোতে চাইছিলেন। তবে সবচেয়ে বেশি যে আবেগ, দেশ এবং দেশের প্রিয় জার্সির প্রতি, সেটা আর লুকোতে পারলেন না। আন্তর্জাতিক টুর্নামেন্টের চার চারটি ফাইনালে গিয়েও শিরোপা হাতছাড়া করার সব অভিমান উড়িয়ে দিয়ে দেশের জার্সিতে ফিরে আসার সিদ্ধান্ত নিলেন লিওনেল মেসি।

খোদ মেসিই শুক্রবার (১২ আগস্ট) এক বিবৃতির মাধ্যমে জাতীয় দলের হয়ে ফের খেলতে নামার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ক্রীড়া সংবাদমাধ্যমগুলো বলছে, আর্জেন্টিনার নতুন কোচ এদগার্দো বাউজা বার্সেলোনায় উড়ে গিয়ে মেসির সঙ্গে বৈঠক করার পর এমএল১০ এই আলোচিত সিদ্ধান্ত নিয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বার্সেলোনা ফরোয়ার্ড আবার জাতীয় দলে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন। মেসির ব্যবস্থাপনা সংস্থা তাঁর বিবৃতি প্রকাশ করেছে, যাতে আর্জেন্টিনা অধিনায়ক বলেছেন, ‘অবসর নেওয়ার ব্যাপারটা বেশ গুরুত্বের সঙ্গেই ভেবেছিলাম। কিন্তু দেশের প্রতি, এই জার্সিটার প্রতি আমার ভালোবাসা অনেক বেশি।’

বিবৃতিতে মেসি আরও বলেছেন, আর্জেন্টিনার ফুটবলে অনেক কিছু করার আছে যা নিয়ে তিনি বাইরে থেকে সমালোচনা করতে চান না, ভেতরে থেকেই তিনি কাজ করতে চান।

এরমধ্যেই ক’দিন আগে আর্জেন্টিনা দলের কোচ হন এদগার্দো বাউজা। কোচ হওয়ার পরপরই দল গোছানোর সঙ্গে সঙ্গে মেসিকে জাতীয় দলে ফেরানোর মিশনে নামেন তিনি। হাতে তার ক্লাবের ম্যাচ বাকি থাকা সত্ত্বেও তিনি যোগাযোগ করতে থাকেন মেসির সঙ্গে। এরপর গত সপ্তাহে বার্সেলোনায় উড়ে গিয়ে বৃহস্পতিবার (১১ আগস্ট) এলএম১০ এর সঙ্গে বৈঠকে বসেন। তার আগে কোচের সামনেই মেসি হুয়ান গাম্পার ট্রফিতে সাম্পদোরিয়ার বিপক্ষে মাঠ মাতান। তার জোড়া গোলের সুবাদে ৩-১ ব্যবধানে জয় পায় বার্সেলোনা।

বৈঠকে আলোচনার পর দেশে ফিরে বাউজা জানান, তিনি মেসির ইতিবাচক ইঙ্গিত পেয়েছেন। কিন্তু সে বিষয়টি মেসি জানাবেন বলে তার ওপরই ছেড়ে দেন। অবশ্য, সেপ্টেম্বরে উরুগুয়ে ও ভেনেজুয়েলার সঙ্গে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের জন্য বাংলাদেশ সময় শুক্রবার দিনগত রাত ৩টায় (আর্জেন্টাইন সময় শুক্রবার সন্ধ্যা ৬টা) দল ঘোষণার কথা কোচ বাউজার। তার আগে তিনি মেসিকে ফোন করবেন বলেও জানান।

আর ফোন করার আগেই বিবৃতি দিয়ে সিদ্ধান্ত জানিয়ে দিলেন পাঁচবারের বিশ্বসেরা ফুটবলার বা ব্যালন ডি’অর খেতাবজয়ী মেসি। সিদ্ধান্ত জেনে গেলেন বাউজা, সুখবর পেয়ে গেলো আর্জেন্টিনাও।

গত জুনের শেষ সপ্তাহে যুক্তরাষ্ট্রে হওয়া কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের পর পরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন মেসি। ২০১৪ বিশ্বকাপসহ টানা তিন বছরে তিনটি ফাইনাল এবং সব মিলিয়ে দেশকে মোট চারটি প্রতিযোগিতার ফাইনালে তুলেও কোনো শিরোপা জিততে ব্যর্থ হন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

এদিকে, কয়েকদিন আগে আর্জেন্টিনার প্রধান ক্রীড়া দৈনিক ওলে এক রকম নিশ্চিত করেছে, সিদ্ধান্ত বদলে আবারো জাতীয় দলে ফিরছেন মেসি। শুধু তাই নয়, ১ সেপ্টেম্বর উরুগুয়ের বিপক্ষে বাছাই পর্বের ম্যাচেই দেখা যাবে তাকে।