• আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

কুড়িগ্রামে ‘ফুট ব্রীজ’ ভেঙ্গে ৫টি ইউনিয়নের লক্ষাধিক মানুষের চরম ভোগান্তি


❏ শনিবার, আগস্ট ১৩, ২০১৬ দেশের খবর, রংপুর

ফয়সাল শামীম, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলা সদর থেকে কালীগঞ্জ গামী রাস্তার মন্নেয়ারপাড় বিলের উপর ১০০ মিটার ফুট ব্রীজটি বন্যার পানির তোড়ে ভেঙ্গে গিয়ে ৫টি ইউনিয়নের লক্ষাধিক মানুষের চলাচল মারাক্তভাবে বিপর্যস্থ হয়ে পরেছে।  মন্নেয়ার বিলটিতে এখন খেয়াঘাট বসিয়ে প্রতিজনের নিকট পাড়াপাড় করতে ৫ টাকা করে নেয়া হচ্ছে।

birij-vanga

স্থানীয় ফুলবর আলী ও ইয়াকুব আলী জানান, কবে কোথায় ঘাটটি নিলাম ডাক হয়েছে তা আমরা জানি না। পাশ্ববতি কালীগঞ্জ ব্রম্মপুত্র নদের ঘাটের ইজারাদার এখন টোল আদায় করছে। এ বিষয়ে কথিত ইজারাদারের সাথে যোগাযোগ করে কোন বক্তব্য পাওয়া যায়নি। মন্নেয়ারপাড় বিলের দুই পাড়ের স্থানীয় মানুষের দাবী যেহেতু তাদের জমিজমা দু‘পাড়েই আছে তাই দিনে বহুবার বিল পাড়াপাড় হতে হয় তাই  প্রতিবার পাড়াপাড়ে টোল দেয়া সম্ভব নয়। ফলে তারা তাদের নিজস্ব নৌকায় পাড়াপাড় হতে চায় এবং টোল প্রত্যাহারের দাবী জানান।

কালীগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, ১৯৯০ ইং সালে কুড়িগ্রাম জেলা পরিষদ থেকে মন্নেয়ার বিলের উপর ১০০ মিটার একটি ফুটব্রিজ নির্মান করা হয়। ফুট ব্রিজটি দিয়ে শুধু হালকা যানবাহন চলাচল করত। সম্প্রতি বন্যার পানির প্রচন্ড তোড়ে  ব্রীজটির ৪টি পিলার ছিড়ে সম্পূর্ন ব্রিজটি ভেঙ্গে পরেছে। তিনি আরো বলেন, ব্রম্মপুত্র নদের ওপারের ৪টি ইউনিয়ন যথা কচাকাটা, কেদার, বল্লভেরখাস, নারায়নপুর ও কালীগঞ্জসহ ৫টি ইউনিয়নের লক্ষাধিক মানুষের চলাচলের এটিই একমাত্র রাস্তা। আমাদের মারাত্মক অসুবিধা হচ্ছে।

তিনি উপজেলা ও জেলা সদরের সঙ্গে একমাত্র যোগাযোগের রাস্তাটির মন্নেয়ার বিলের উপর একটি গার্ডার সেতু নির্মানের দাবী জানান। এলাকাবাসী জানান, স্থানীয় সংসদ সদস্য সেতুটি নির্মানের বহুবার প্রতিশ্রুতি দিলেও তা আজও কার্যকর হয়নি। নাগেশ্বরী উপজেলা প্রকৌশলী বাদশা আলমগীর সময়ের কণ্ঠস্বরকে জানান, মন্নেয়ারবিলের উপর একটি গার্ডার সেতু নির্মানের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের পরিদর্শক টিম সরেজমিন পরিদর্শন করে সয়েল চেষ্ট করেছেন। সেতুটি নির্মানের জন্য প্রক্রিয়াধীন আছে।