• আজ মঙ্গলবার, ৪ মাঘ, ১৪২৮ ৷ ১৮ জানুয়ারি, ২০২২ ৷

খুব শিগগিরই শতভাগ বিদ্যুৎ দেওয়া হবে: প্রধানমন্ত্রী


❏ শনিবার, আগস্ট ১৩, ২০১৬ জাতীয়

রবিউল হোসেন, কুমিল্লা প্রতিনিধি- প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা এখন ১৫ হাজার মেগাওয়াট। দেশের ৪৬৫টি উপজেলাকেই খুব শিগগিরই শতভাগ বিদ্যুৎ দেবো। বিদ্যুৎকে বহুমুখীকরণের ক্ষেত্রে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। আমাদের এই পদক্ষেপের ফলে দেশের ৭৮ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ পাচ্ছে। unnamedশনিবার সকাল ১০টায় সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুমিল্লার আদর্শ সদর উপজেলাসহ দেশের ৬টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়িত করার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিদ্যুৎ ব্যবহারে সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়ে তিনি সবারউদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আশা করি বিদ্যুৎ ব্যবহারে সবাই একটু মিতব্যয়ী হবেন, সাশ্রয়ী হবেন। তাতে বিলও আপনাকে কম দিতে হবে। আজ আমরা প্রযুক্তির ব্যবহার মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দিচ্ছি। অবৈতনিক নারীশিক্ষা, উচ্চশিক্ষাসহ উন্নয়নের বিভিন্ন পদক্ষেপ আমরা নিয়েছি। আর এ জন্য দরকার বিদ্যুৎ খাতের উন্নয়ন। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে আমরা বিদ্যুৎ উৎপাদন অনেক বাড়িয়ে ছিলাম। পরবর্তীতে ২০০৮ সালে ফের ক্ষমতায় এসে দেখলাম, যা রেখে গিয়েছিলাম, তার চেয়েও উৎপাদন আরও কমে গেছে। বিএনপি-জামায়াত জোট সরকার উৎপাদনতো বাড়ায়ইনি, উল্টো কমিয়ে গেছে।

কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে শনিবার এ ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কল্লোল এর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন রাখেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও কুমিল্লা-৯ আসনের এমপি মো. তাজুল ইসলাম, কুমিল্লা-০৫ আসনের এমপি এড.আবদুল মতিন খসরু, কুমিল্লা-৪ আসনের এমপি রাজী মোহাম্মদ ফকরুল, কুমিল্লা জেলা পরিষদের প্রশাসক আলহাজ্ব ওমর ফারুক, জেলা ফুটবল এসোসিয়েশানের সভাপতি ও মহানগর আ,লীগ নেতা আরফানুল হক রিফাত, বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা, বিভিন্ন উপজেলা থেকে আগত জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

জানা গেছে, জেলার আদর্শ সদর উপজেলার ৬টি ইউনিয়নের ২০১টি গ্রাম শতভাগ বিদ্যুতায়িত করা হয়েছে। এ কর্মসূচির আওতায় উপজেলার ২০ হাজার ৮৮২টি পরিবার বিদ্যুৎতের সুফল ভোগ করবে। কর্মসূচি বাস্তবায়নের জন্য আদর্শ সদর উপজেলায় ৩৭২ কিলোমিটার বিদ্যুৎ লাইন নির্মাণ করা হয়েছে।