‘ট্যাবলেট যখন ক্যানভাস’


❏ রবিবার, আগস্ট ১৪, ২০১৬ চিত্র বিচিত্র

ট্যাবলেট যখন ক্যানভাস

মেহেদী হাসান গালিব, লাইফস্টাইল কন্ট্রিবিউটার, সময়ের কণ্ঠস্বর।আধুনিকায়নের এই যুগে স্মার্টফোন, আইপ্যাড ও কম্পিউটারের ব্যবহার দিনদিন বেড়েই চলেছে। অফিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে, যোগাযোগ রক্ষা করতে, নানা আকর্ষণীয় গেমস ও অ্যাপস ব্যবহার করতে এসব অত্যাধুনিক প্রযুক্তি আজ সবার হাতে হাতে। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা সামাজিক যোগাযোগ মাধ্যম, গেমস অ্যাপস ব্যবহারে এসব প্রযুক্তি ব্যবহার করে থাকি। তবে নরওয়ের অসলোর নিকোলাই লকার্টসেনের কাছে এই প্রযুক্তিগুলো ব্যবহারের দিক দিয়ে ভিন্ন মাত্রা লাভ করেছে। কারণ চিত্রশিল্পী নিকোলাই ছবি আঁকার জন্য কাগজের পরিবর্তে ব্যবহার করে থাকেন তার আইপ্যাড।

নিকোলাই আইপ্যাড ব্যবহার শুরু করেন ২০১৫ সালে। আর তখন থেকেই তার স্বপ্ন ও কল্পনাগুলোকে ছবিতে পরিণত করতে কাগজ ও রংতুলি বাদ দিয়ে হাতে তুলে নেন আইপ্যাড। এরপর থেকে আইপ্যাডের স্ক্রিনেই চলতে থাকে নিকোলার ছবি আঁকার চর্চা। নিকোলাই নিজেকে ‘ট্যাবলেট শিল্পী’ হিসেবে আখ্যায়িত করেন। গতানুগতিক ধারা ছেড়ে ছবি আঁকার এই ভিন্ন পন্থায় নিকোলাই বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেন। এছাড়া তার মতে ট্যাবলেটকে ক্যানভাসে পরিণত করে তার সৃজনশীলতা যেমন বেড়েছে, তেমনি বেড়েছে কাজ করার স্বাধীনতাও। সামান্য কোন ভুলের জন্য এখন আর তার কাগজ ও রঙের অপচয় হয় না। ট্যাবলেটে ছবি আঁকতে নিকোলাই ব্যবহার করেন প্রোক্রিয়েট নামের একটি পেইন্টিং অ্যাপ।

নিকোলাই এর এই ভিন্নধর্মী ও বৈচিত্র্যময় ছবি আঁকার বিষয়টি এখন আর তার নিজের মধ্যেই সীমাবদ্ধ নেই। তার দেখাদেখি অনেকেই এখন কাগজ ও রঙ-তুলির পরিবর্তে হাতে তুলে নিয়েছেন আইপ্যাড। এমনকি বিংশ শতাব্দীর একজন জনপ্রিয় শিল্পী ডেভিড হকনিও আইপ্যাড ব্যবহার করেছেন। কাগজ ও রঙের অপচয়রোধ এবং শান্ত মস্তিষ্কে কাজ করতে পারার সুবিধার জন্য অনেকের কাছেই বিষয়টি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

ট্যাবলেটে ছবি আঁকার কারণে নিকোলাই ও অন্যান্য ট্যাবলেট শিল্পীরা এখন খুব সহজেই ইন্টারনেটে তাদের ছবি প্রকাশ করতে পারছেন। এতে করে ইন্টারনেট ব্যবহারকারী অসংখ্য মানুষ তাদের সৃজনশীলতা দেখার সুযোগ পাচ্ছে। শুধু তাই নয়, অন্যকে ট্যাবলেট ব্যবহার করে ছবি তোলায় উৎসাহিত করতে নিকোলাই ইউটিউবে ভিডিও তৈরির মাধ্যমে আইপ্যাড ব্যবহার করে ছবি আঁকার বিভিন্ন পদ্ধতি ও কৌশল শেখান। সেখানে তার অসংখ্য অনুসারী প্রতিনিয়ত ছবি আঁকার নতুন নতুন জিনিস শিখতে ও জানতে পারছে।

ছবি আঁকার ক্ষেত্রে কাগজ ও রংতুলির ব্যবহার অনেক আগে থেকেই। তাই ট্যাবলেটে ছবি আঁকার এই পন্থা কখনোই কাগজ ও রঙ-তুলির আবেদনকে কমায় নি। বরং তা ছবি আঁকার ক্ষেত্রে একটি ভিন্ন মাত্রা ও বৈচিত্র‍্যের সংযোজন করেছে।