• আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

ভিন্ন স্বাদের মজার খাবার, ‘মরিচ কমলা নুডুলস’


❏ রবিবার, আগস্ট ১৪, ২০১৬ অন্যান্য ক্যটাগরি

কমলা মরিচ নুডুলস

আফসানা নিশি, লাফস্টাইল কন্টড়িবিউটার, সময়ের কণ্ঠস্বর। নুডলস বলতে আমরা সাধারণত বুঝি চিংড়ি নুডলস,চিকেন নুডলস,ভেজিটেবল নুডলস বা সব মিলিয়ে মিক্সড নুডলস।কিন্তু নুডলস এর আছে হাজারো রেসিপি। শুধু চাই রেসিপি আর সময় করে রান্না করা,ব্যাস হয়ে গেলো ভিন্ন স্বাদের মজাদার নুডলস। বাচ্চারা নুডলস এতো পছন্দ করে যে মায়েদের অনেক রকম নুডলস রেসিপি জানা থাকা ভাল।এক ঘেয়ে জিনিস না খাইয়ে মাঝে মাঝে বিকেলের নাস্তায় বা টিফিনে যদি ওদের নতুন কিছু করে দেন তবে ওরা অনেক খুশি হবে। মজা করে খাবে। আজ আপনার বাচ্চার জন্য নিয়ে হাজির নতুন রেসিপি ‘মরিচ কমলা নুডলস’

মরিচ কমলা নুডুলস

সসের জন্য উপকরণ: *মরিচ তেল ১ কাপ *কালো সয়া সস ১ কাপ *সাইডার ভিনেগার ১ কাপ *দানা চিনি ২/৩ কাপ *লবন স্বাদ মতো *কমলার খোসা কুচি ২ টেবিল চামচ

উপকরণ নুডুলসের জন্য *এগ নুডুলস ১ প্যাকেট *তিলের তেল ১ টেবিল চামচ *সীম কুচি ৪ টেবিল চামচ *গাজর কুচি ৩ টেবিল চামচ *পেয়াজ কলি কুচি ২ টেবিল চামচ *বরবটি কুচি ১ টেবিল চামচ *ভাজা চীনা বাদাম ৩ টেবিল চামচ

সসের প্রণালী: সসের সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে ১০-১২ মিনিট ব্লেন্ড করে নিন। একটি কাঁচের কৌটায় ভরে ফ্রিজে রেখে দিন। এটি অনেক দিন ধরে ব্যবহার করতে পারবেন। অল্প করে সস তৈরি করতে গেলে পরিমাণ ঠিক থাকবে না। তাছাড়া একদিনে অনেকটা তৈরি করে রাখলে অন্য দিন ঝটপট রান্নাতে ব্যবহার করতে পারবেন। এই সসটি হচ্ছে রেসিপির মূল উপাদান তাই কোন কিছু বাদ দিবেন না বা আলাদা যোগ করবেন না। সামান্য পরিবর্তনে অনেকটা স্বাদের পরিবর্তন ঘটতে পারে।

নুডুলসের প্রণালী: ১।৩-৫ মিনিট পানি গরম করে নিন।ফুটন্ত পানিতে নুডুলস দিন।সিদ্ধ করে নিন সঠিক ভাবে। খেয়াল রাখবেন নুডুলস যেনো গলে না যায় বা কম সিদ্ধ না হয়। ঝুড়িতে নামিয়ে গরম পানি ঝরিয়ে ঠান্ডা পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন। ভাল করে পানি ঝরিয়ে নিন। কারণ নুুডলসে পানি থাকলে সেটা কড়াইতে দিলে লেগে যাবে ও গলে যাবে।

২।সবজিগুলো গরম পানিতে কিছু সময় ভিজিয়ে রাখুন। সিদ্ধ হলে গরম পানি থেকে তুলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। কড়াইতে তেল দিয়ে সবজিগুলো টস করে নিন।

৩।কড়াইতে আবার তেল দিন। তেল গরম হলে এতে নুডলস দিন।নুডলস ভাল করে মটস করে নিন। একটি পরিবেশন পাত্রে নুডুলস নিয়ে এতে ১/৪ কাপ সস দিন ও ভাল করে টস করুন। এতে যোগ করুন সবজি। ভাল করে মিশিয়ে নিন। কমলার খোসা কুচি ছড়িয়ে নেড়ে দিন। ৫ মিনিট ঢেকে রাখুন। এতে করে খাবারে কমলার গন্ধ ঢুকে যাবে।

আগে থেকে ভেজে রাখা চীনাবাদাম উপরে ছড়িয়ে দিন। কেউ চাইলে এ্যাগ নুডলসের বদলে অন্য নুডলস ব্যবহার করতে পারেন তাতে সমস্যা নেই।তবে রাইচ নুডলস টা ব্যাবহার না করলে ভাল হবে। গরম গরম পরিবেশন করুন মরিচ কমলা নুডলস। অসাধারণ খেতে এই বিদেশী রান্নাটি করে ফেলুন নিজের বাাড়িতে আর চমকে দিন বাড়ির সবাইকে। রেসিপি যখন জানা তখন কেনো রেস্টুরেন্টে টাকা খরচ করবেন।সেরা রাধুনী হয়ে যান নিজেয়।