সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ও.ইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতলো ভারত

৪:৪৪ অপরাহ্ন | রবিবার, আগস্ট ১৪, ২০১৬ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – এক ম্যাচ হাতে রেখে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করেছে ভারত। আগের ম্যাচে জয়ের জন্য শেষ দিনে ৬ উইকেট নিতে পারেনি ভারত, দুই উইকেট হারিয়ে সেবার ৮৮.১ ওভার কাটিয়ে দেন ওয়েস্ট ইন্ডিজ।

এবার আর ভুল করেনি বিরাট কোহলির দল। স্বাগতিকদের ১০৮ রানে অলআউট করেছে তারা। বিরাট কোহলির নেতৃত্বে ভারত দল চার ম্যাচ টেস্ট সিরিজ জয় করে নিয়েছে। তৃতীয় টেস্টে স্বাগতিকদের ২৩৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ভারত ২-০তে সিরিজ নিশ্চিত করে।

আগামী বৃহস্পতিবার পোর্ট অব স্পেনে শুরু হবে চতুর্থ ও শেষ টেস্ট।

সেন্ট লুসিয়া টেস্টে গতকাল ৭ উইকেটে ২১৭ রানে ভারত দ্বিতীয় ইনিংস ঘোষণা করায় জয়ের জন্য পঞ্চম ও শেষ দিন ৮৭ ওভারে ৩৪৬ রানের লক্ষ্য পায় ওয়েস্ট ইন্ডিজ। লক্ষ্য তাড়ার কোনো চেষ্টা এবারও ছিল না স্বাগতিকদের। তবে আগের ম্যাচের মতো এবার আর উইকেট ধরে রাখতে পারেনি তারা।

চার রানের মধ্যে বিদায় নেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান। চতুর্থ ওভারে ক্রিজে আসা ড্যারেন ব্রাভো ছাড়া ক্যারিবীয়দের আর কোনো ব্যাটসম্যান এদিন ভালো করেননি। দেশের মাটিতে ৯ ইনিংসে অর্ধশতকশূন্য থাকা এই বাঁহাতি ব্যাটসম্যান এবার ১০০ বলে করেছেন ৫৯ রান।

india series win

ব্রাভো ছাড়া দুই অঙ্কে যান কেবল মারলন স্যামুয়েলস, রোস্টন চেইজ ও ১১ নম্বর ব্যাটসম্যান শ্যানন গ্যাব্রিয়েল। তবে তাদের প্রচেষ্টা দলের হার ঠেকানোর জন্য মোটেও যথেষ্ট ছিল না।

৪৭.৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস গুটিয়ে দেওয়ায় সবচেয়ে বড় অবদান মোহাম্মদ শামির। ১৫ রানে তিন উইকেট নেন এই পেসার। এছাড়া রবিন্দ্র জাদেজা ও ইশান্ত শর্মা দুটি করে উইকেট নেন।

এর আগে ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ৩ উইকেটে ১৫৭ রান নিয়ে খেলা শুরু করে ভারত। শুরুতেই ফিরে যান রোহিত শর্মা। আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং করা ঋদ্ধিমান সাহা ও জাদেজাও খুব একটা ভালো করেননি।

সিরিজে দুটি শতক করা রবিচন্দ্রন অশ্বিন ফিরেন ১ রান করে। তার বিদায়ের সঙ্গেই ইনিংস ঘোষণা করেন কোহলি। অন্য প্রান্তে ৭৮ রানে অপরাজিত ছিলেন অজিঙ্কা রাহানে।

অভিষেক টেস্টে কোনো উইকেট না পাওয়া মিগুয়েল কামিন্স দ্বিতীয় ম্যাচে নিয়েছেন ৯ উইকেট। প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়ার এই পেসার এবার ৪৮ রানে পেয়েছেন ৬ উইকেট।

প্রথম ইনিংসের শতক ও ম্যাচে তিন উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন অশ্বিন।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত ১ম ইনিংস : ৩৫৩

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস : ২২৫

ভারত ২য় ইনিংস : (চতুর্থ দিন শেষে ১৫৭/৩) ৪৮ ওভারে ২১৭/৭ ডিক্লে. (রাহুল ২৮, ধাওয়ান ২৬, কোহলি ৪, রাহানে ৭৮*, রোহিত ৪১, সাহা ১৪, জাদেজা ১৬, অশ্বিন ১; কামিনস ৬/৪৮, চেইজ ১/৪১)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস : ৪৭.৩ ওভারে ১০৮ (ব্র্যাথওয়েইট ৪, জনসন ০, ব্রাভো ৫৯, স্যামুয়েলস ১২, চেইজ ১০, ব্ল্যাকউড ১, ডরিচ ৫, হোল্ডার ১, জোসেফ ০, কামিন্স ২*, গ্যাব্রিয়েল ১১; শামি ৩/১৫, জাদেজা ২/২০, ইশান্ত ২/৩০, ভুবনেশ্বর ১/১৩, অশ্বিন ১/২৮)

ফল : ভারত ২৩৭ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ : রবিচন্দ্রন অশ্বিন।

সিরিজ : ৪ ম্যাচের সিরিজে ভারত ২-০ ব্যবধানে এগিয়ে।