🕓 সংবাদ শিরোনাম

ফিরে দেখা, ১৯৭১- ‘মুক্তিযুদ্ধের এই দিনে’দু’সপ্তাহের মধ্যেই শিশুদের কোভিড টিকাকরণ, সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নেবাড়িতে লুকিয়ে রাখা ৪৭ ভরি স্বর্ণসহ তিন রোহিঙ্গা নারী-পুরুষ আটকফিরে দেখা; ইতিহাসে আজকে এই দিনের উল্লেখযোগ্য ঘটনা প্রবাহশীতে অপরূপ লাল শাপলার ডিবির হাওরময়মনসিংহ শহরের ভেতরেই রেলক্রসিং: প্রতিদিন ৮ ঘন্টা যানজটবিজয়ের ৫০ বছরে ওয়ালটন ল্যাপটপ ও এক্সেসরিজে ৫০% পর্যন্ত ছাড়মাইকিং করে ২গরু জবাই করল পরাজিত প্রার্থী, দাওয়াতে এলো না কেউ!সুনামগঞ্জে আফ্রিকা ফেরত প্রবাসীর বাড়িতে লাল পতাকাতদন্ত কর্মকর্তাসহ ৬৫ জনের সাক্ষ্য-জেরায় সাক্ষ্যপর্ব সমাপ্ত

  • আজ বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২ ডিসেম্বর, ২০২১ ৷

আগামীতে ক্ষমতায় যেতে আন্তর্জাতিক লবিং শক্তিশালী করছে বিএনপি


❏ সোমবার, আগস্ট ১৫, ২০১৬ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক-  আগামীতে ক্ষমতায় যেতে মরিয়া   বিএনপি দলের ভীত ও মাঠ পর্যায়ে আরো সুসংগঠিত করার পাশাপাশি আন্তর্জাতিক লবিংও বাড়াতে চাইছে। সেই সঙ্গে আন্তর্জাতিক ভাবে বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক জোরালো করার জন্য ইতোমধ্যে নানা উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসাবে খালেদা জিয়া নিজে, তারেক রহমান ও তাদের মনোনীত নেতারা বিভিন্ন দেশে সফর করে ওই সব দেশের সরকার ও বিরোধী দল এবং অন্যান্য প্রভাবশালী মহলের সঙ্গে বৈঠক করছেন। এটা অব্যাহত থাকবে। এজন্য ইতোমধ্যে কয়েকজন নেতাকে বিশেষ এ্যাসাইনমেন্টও দেওয়া হয়েছে। এছাড়াও ঢাকাস্থ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারের সঙ্গেও বৈঠক করছেন।

bnp
তারেক রহমানের ঘনিষ্ট সূত্র জানায়, বিএনপি সব দেশের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রেখেছে। সেই সম্পর্ক আরো জোরালো করতে চায়। তবে এই ক্ষেত্রে যেই সব দেশকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে এরমধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, মালয়েশিয়া ও ভারত। এর পাশাপাশি কানাডা, অস্ট্রেলিয়া, চীন, রাশিয়া, জাপানও রয়েছে।
সূত্র জানায়, যুক্তরাষ্ট্রর সঙ্গে বিএনপি সম্পর্ক আরো জোরালো করার জন্য বিশেষ এ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, সাবেক মন্ত্রী ড. ওসমান ফারুক, সাবেক প্রতিমন্ত্রী এহসানুল হক মিলনকে। এছাড়াও ঢাকায় কুটনীতিক সম্পর্ক জোরদার করার জন্য কাজ করছেন সাবিহউদ্দিন আহমেদ, আমির খসরু মাহমুদ চৌধুরী, মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং ড. আব্দুল মঈন খান।
বিএনপির সিনিয়র একজন নেতা বলেন, যুক্তরাষ্ট্রের সরকারের সঙ্গে সুসম্পর্ক করা ছাড়াও কংগ্রেসম্যানদের সঙ্গেও কথা বলা হচ্ছে। এছাড়াও সেস্ট ডিপার্টমেন্টের সঙ্গেও বিএনপির নেতারা কথা বলছেন।
যুক্তরাজ্যে তারেক রহমান নিজেই সেখানকার বেশ কয়েকজন এমপির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখছেন ও কথা বলছেন। তার ঘনিষ্ট সূত্র আরো জানায়, তারেক রহমান বৃটিশ সরকারের প্রায় দশজন এমপির সঙ্গে তারেক রহমান নিয়মিত যোগাযোগ রক্ষা করছেন। বাংলাদেশের পরিস্থিতি নিয়ে তারা কথা বলছেন।
বিএনপির সূত্র জানায়, সৌদি আরবের সঙ্গে সম্পর্ক আরো জোরালো করার জন্য বিএনপির দুই জন নেতাকে দায়িত্ব দেওয়া হয়েছে। তারা সেখানে কাজ করছেন। সৌদি আরবের সঙ্গে বিএনপির যে সম্পর্ক ছিলো সেই সম্পর্কে কিছুটা চিড় ধরেছে বলে জানা গেছে। কারণ সৌদি সরকার বাংলাদেশের বর্তমান সরকারের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলেছে। বেগম খালেদা জিয়া প্রতি বছর ওমরাহ হজ পালন করতে চান। কিন্তু দুই বছর ধরে সেখানে যাচ্ছেন না। বিএনপি সৌদি আরবের সঙ্গে বর্তমান পরিস্থিতি নিয়েও কথা বলবে।
এদিকে মালয়েশিয়ার সঙ্গেও বিএনপি ভাল সম্পর্ক করতে চাইছে। এই জন্য একজনকে বিএনপির কেন্দ্রীয় কমিটিতে রাখা হয়েছে। তিনি সেখানে কাজ করছেন। এর পাশাপাশি এহসানুল হক মিলনকেও দায়িত্ব দেওয়া হয়েছে।
বিএনপির সূত্র জানায়, ভারতের সঙ্গে বিএনপির যে সম্পর্ক তা আরো দৃঢ় করার জন্য তারেক রহমান নিজেই লন্ডনে বসে কাজ করছেন। ভারতের বর্তমান ক্ষমতাসীন পার্টি বিজেপির সিনিয়র নেতাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেছেন। এছাড়াও বেগম খালেদা জিয়াও এই ব্যাপারে কাজ করছেন। গত সপ্তাহে খালেদা জিয়া ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনারের সঙ্গেও বৈঠক করেছেন। সেখানে তারা দুইজন দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কথা বলেছেন।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা সব দেশের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রেখে চলেছি। আন্তর্জাতিক মহলের কেউ সরকারের উপর সন্তুষ্ট নয়। তারা সবাই চায় বাংলাদেশে গণতন্ত্র সমুন্নত হোক। সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন হোক। কিন্তু সরকার সেই সব কথার কোন গুরুত্ব দিচ্ছে না। বরং সরকার সব মহলের মতামত উপেক্ষা করে ২০১৯ সাল পর্যন্ত ক্ষমতায় থেকে এরপর নির্বাচন করতে চাইছে। সরকার আরো একবার ক্ষমতায় বসার জন্য সব ধরণের ষড়যন্ত্র করছে। বিএনপিকে ধ্বংস করার পায়তারা করছে। আমাদেরকে রাজনৈতিক কোন কর্মসূচীও করতে দিচ্ছে না। নেতাদের মামলা দিয়ে হয়রানী করা হচ্ছে। সরকার বিভিন্নভাবেই বিএনপির কর্মকান্ডকে বাঁধাগ্রস্ত করছে ও নেতাদেরকে হয়রানি করছে।
তিনি বলেন, আন্তর্জাতিক মহলের যে সব দেশের সঙ্গে আমাদের সম্পর্ক রয়েছে তা আরো জোরালো করতে চাইছি। বাংলাদেশের সঙ্গে যাতে তাদের সম্পর্ক আরো ঘনিষ্ট হয় সেই সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও আরো বাড়ে পাশাপাশি বিনিয়োগও বাড়ে সেই চেষ্টা করছি। কিন্তু জঙ্গি হামলা ও সরকারের যে অগণতান্ত্রিক কর্মকান্ড এই সব কারণে বিদেশিদের মধ্যে অনিশ্চয়তা বাড়ছে। তাদের মধ্যে নিরাপত্তাহীনতা কাজ করছে। এই কারনে বিদেশি বিনিয়োগও যে পরিমাণ আসার কথা তা ঠিক মতো হচ্ছে না। তিনি বলেন, জনগণের মতামত উপক্ষো না করে সরকারকে কাজ করতে হবে। সেই সঙ্গে বিদেশি বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করতে হবে। বাংলাদেশে বসবাসকারী সকল দেশের নাগরিকদের নিরাপত্তা দিতে হবে। আর কোন বিদেশিকে যাতে গুলশানের ঘটনার মতো প্রাণ দিতে না হয় সেই জন্য সব ধরণের ব্যবস্থা নিতে হবে।
বিএনপির একজন সিনিয়র নেতা বলেন, সরকারের প্রতি বিদেশিদের সমর্থন কমলেই সরকার হয়তো সিদ্ধান্ত পরিবর্তন করবে ও আগাম নির্বাচন দিবে। তা নাহলে সরকার তাদের যে সুদূর প্রসারী লক্ষ্য ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার চেষ্টা তা অব্যাহত রাখবে। তবে জনগণ এটা মেনে নিবে না।

আরও পড়ুন :
‘মুক্তিযুদ্ধের এই দিনে’ ফিরে দেখা, ১৯৭১- ‘মুক্তিযুদ্ধের এই দিনে’

❏ বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১

করোনায় প্রাণ কেড়ে নিল আরো ৮ জনের করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২৮২

❏ বুধবার, ডিসেম্বর ১, ২০২১

student 342 রামপুরায় ফের সড়ক অবরোধ শিক্ষার্থীদের

❏ বুধবার, ডিসেম্বর ১, ২০২১

abbas n23 পৌর মেয়র আব্বাস আলী গ্রেফতার

❏ বুধবার, ডিসেম্বর ১, ২০২১

rofiqul n2 জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই

❏ মঙ্গলবার, নভেম্বর ৩০, ২০২১