• আজ সোমবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৬ ডিসেম্বর, ২০২১ ৷

নানা কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলে জাতীয় শোক দিবস পালিত


❏ সোমবার, আগস্ট ১৫, ২০১৬ ঢাকা, দেশের খবর

অন্তু দাস হৃদয়, টাঙ্গাইল প্রতিনিধি: সারা দেশের ন্যায় আজ সোমবার (১৫ আগষ্ট) টাঙ্গাইল জেলা প্রশাসন, আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের উদ্যোগে স্বাধীনতার মহান স্থাপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়েছে।

tangail

আজ সোমবার সকালে জেলা আওয়ামীলীগ কার্যালয়সহ সকল সরকারী-বেসরকারী ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। টাঙ্গাইল জেলা আওয়ামীলীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে টাঙ্গাইল-৫ আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মনোয়ারা বেগম, টাঙ্গাইল জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুকের নেতৃত্বে জেলা আওয়ামীলীগ পুষ্পস্তোবক অর্পন করে।

এরপর বিভিন্ন সহযোগী সংগঠন পুষ্পস্তোবক অর্পন করে। পরে ১৫ আগষ্টের সকল শহীদদের আত্বার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। দিবসটি উপলক্ষে সকালে টাঙ্গাইল জেলা প্রশাসনের উদ্যোগে শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যান থেকে একটি শোক র‌্যালি বের হয়।

এ সময় র‌্যালিতে টাঙ্গাইল সদর-৫ আসনের সংসদ সদস্য মোঃ ছানোয়ার হোসেন, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মনোয়ারা বেগম, জেলা প্রশাসক মোঃ মাহবুব হোসেন, পুলিশ সুপার মাহবুব আলম, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম, টাঙ্গাইল পৌর মেয়র জামিলুর রহমান মিরন সহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, সামাজিক-সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠনের কর্মী এবং বিভিন্ন শ্রেণিপেশার কয়েক হাজার লোক অংশ নেন।

শোক র‌্যালিটি স্থানীয় পৌর উদ্যান থেকে শুরু হয়ে শহীদ মিনার, নিরালা মোড়, পুরাতন বাসষ্ট্যান্ড, রেজিষ্ট্রি পাড়া, জেলা সদর রোড হয়ে ভাসানী হল মিলনায়তনে গিয়ে শেষ হয়। ভাসানী হল মিলনায়তনে বঙ্গবন্ধুর স্মরণে ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু ও আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে সেখানে জেলা প্রশাসক মোঃ মাহবুব হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ ছাড়াও, জেলার ১২টি উপজেলা সদর ছাড়াও বিভিন্ন ইউনিয়ন, ওয়ার্ড ও পাড়া-মহল্লায় জাতীয় শোক দিবস ও জাতির জনকের ৪১তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে অনুরূপ কর্মসূচি পালন করা হয়।

এর মধ্যে কর্মসূচির মধ্যে ছিল, সূর্যোদয়ের সাথে সাথে জেলার সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবন সমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ, কালো ব্যাজ ধারণ, আলোচনা সভা, শোক র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান, মসজিদ-মন্দির সহ ধর্মীয় প্রতিষ্ঠানে ১৫ আগষ্টের শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা, চলচ্চিত্র প্রদর্শনী, গনভোজ ইত্যাদি।