অলিম্পিকে নতুন ইতিহাস গড়লেন বোল্ট

❏ সোমবার, আগস্ট ১৫, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – গত দুই অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টের স্বর্ণজয়ী জ্যামাইকান দৌড়বিদ উসাইন বোল্ট এই ইভেন্টে হ্যাট্রিক করতে পারেন কিনা, সেটি দেখার জন্য বিশ্বব্যাপী ক্রীড়ামোদীরা অধির আগ্রহে অপেক্ষা করছিলেন। ভক্ত-অনুরাগীদের হতাশ করেননি এই বজ্রবিদ্যুৎ। জিতলেন সোনা। গড়লেন নতুন ইতিহাস।

যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিনকে হারিয়ে ১০০ মিটার স্প্রিন্টে টানা তৃতীয়বারের মতো অলিম্পিকে সোনা জিতলেন ২৯ বছর বয়সী দৌড়বিদ। দৌড় শেষ করতে বোল্টের লেগেছে ৯.৮১ সেকেন্ড। আর গ্যাটলিনের লেগেছে ৯.৮৯ সেকেন্ড। তৃতীয় স্থান অধিকারী কানাডার অঁদ্রে দে গ্রাসসময় নিয়েছেন ৯.৯১ সেকেন্ড।

দৌড় শুরু করার প্রথমদিকে তিনি বরাবরের মত পিছিয়ে ছিলেন। ছিলেন জাস্টিন গ্যাটলিনসহ বেশ কয়েকজনের পিছনে। কিন্তু, ৩০ মিটারের পর তিনি গতি বাড়াতে শুরু করেন; আর শেষ ৩০ মিটারে তিনি ছাড়িয়ে যান সবাইকে এবং প্রথম হয়েই দৌড় শেষ করেন।

bolt

তাঁর মত টানা তিন বার অলিম্পিক ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিততে পারেননি আর কেউ। এর আগে ১৯৮৪ আর ১৯৮৮তে টানা দুইবার স্বর্ণ জিতেছিলেন যুক্তরাষ্ট্রের কার্ল লুইস।

অলিম্পিকে সোনা জয়ের হ্যাটট্রিক করতে পেরে উচ্ছ্বসিত বোল্ট। বলেন, ‘আমি আরো দ্রুত গতিতে যেতে চেয়েছিলাম। তবে আমি জিততে পেরেছি, তাতেই খুশি। আমি এখানে পারফর্ম করতে এসেছি। যা করার দরকার ছিল, সেটা করতে পেরেছি।`

প্রসঙ্গত, এ নিয়ে অলিম্পিকে সাতটি সোনা জিতলেন বোল্ট। ২০০৮ সালে বেইজিং ও ২০১২ সালে লন্ডনে ১০০, ২০০ ও ৪*১০০ মিটার রিলেতে স্বর্ণপদক জিতেছিলেন তিনি। রিও অলিম্পিকে তিনি ১০০ মিটারে স্বর্ণ জিতে শুভসূচনা করলেন। তাঁর লক্ষ্য এখন ২০০ মিটার ও ৪*১০০ মিটার রিলেতে স্বর্ণ জিতে ‘ত্রিপলের ত্রিপল’ (টানা তিন আসরে ৩টি করে স্বর্ণজয়) করা।