🕓 সংবাদ শিরোনাম

গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় কমপক্ষে ৩৩ জনের মৃত্যুচট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২৫, মৃত্যু ৪সুনামগঞ্জে বিদ্যুতায়িত হয়ে মা ও ছেলেসহ ৩ জনের মর্মান্তিক মৃত্যুসৌদি আসতে দিতে হবে করোনা ভ্যাকসিন, নয়তো থাকতে হবে কোয়ারেন্টিনেএখনো ঈদ করতে বাড়ী আসছে দক্ষিনঅঞ্চলের ২১জেলার হাজার হাজার মানুষকরোনার হটস্পট কেরানীগঞ্জ, ঈদে ছাপ নেই স্বাস্থ্য বিধিরবস্তার দোকানে মাদকের ব্যবসা, দুই জন আটকডিজিটাল নিরাপত্তা আইনে সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি গ্রেপ্তারভারত থেকে চট্টগ্রামে আসা ৪ জনের করোনা শনাক্ত ত্রিশালে পণ্য বিপনন মনিটরিং কমিটির মতবিনিময় সভা

  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

পরিচয় মিলল গুলশান হামলার মাস্টারমাইন্ড মারজানের


❏ সোমবার, আগস্ট ১৫, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর- গুলশান হামলার মাস্টার মাইন্ড মারজানের পরিচয় পেয়েছে পুলিশ। তার পুরো নাম নুরুল ইসলাম মারজান (২৩)। গ্রামের বাড়ি পাবনার সদর থানার পৌরসভার পাইটকাবাড়ি। সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বিবাহিত মারজান আট মাস ধরে সে বাড়ি থেকে নিখোঁজ ছিল।cf0f574c1720ddb2eec509d6704ccabc-57b1c5c6984a1পাবনার পুলিশ সুপার (এসপি) আলমগীর কবীর এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মারজানের বাবার নাম নিজাম উদ্দিন। তিনি গেঞ্জির কারিগর। মায়ের নাম সালমা খাতুন। ১০ ভাই-বোনের মধ্যে মারজান দ্বিতীয়।

মারজানের বাবা-মা ও প্রত্যক্ষদর্শীরা জানায়, আর্থিক অনটনে বেড়ে উঠেছেন মারজান। গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি পাস করে তিনি পাবনা শহরের পুরাতন বাঁশবাজার আহলে হাদিস কওমী মাদ্রাসায় ভর্তি হন। সেখানে পড়াশোনার পাশাপাশি তিনি পাবনা আলিয়া মাদ্রাসায় ভর্তি হয়ে জিপিএ-৫ পেয়ে দাখিল ও আলিম পাস করেন।

এরপর ২০১৪ সালে ভর্তি হন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগে। এ বছরের জানুয়ারিতে শেষবারের মতো বাড়ি গিয়েছিলেন। তখন খালাতো বোন প্রিয়তিকে বিয়ে করেন। এরপর স্ত্রীকে নিয়ে বাড়ি ছাড়েন। এই আট মাসে পরিবারের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করেননি তিনি।

মারজানের বাবা নিজাম উদ্দিনের দাবি, পত্রিকায় ছবি প্রকাশের পর তিনি ছেলের বর্তমান অবস্থার কথা জানতে পারেন। এর আগ পর্যন্ত তিনিসহ পরিবারের লোকজন কেউ কিছু জানতেন না। তিনি বলেন, ছেলে অপরাধ করলে যা শাস্তি হয় হবে। এতে তাঁর কোনো আপত্তি নেই। তবে মারজানকে যারা জঙ্গি বানিয়েছে তিনি তাদেরও শাস্তি চাইলেন।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েল প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী জানান, মারজান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েল ছাত্র কিনা, এখন পর্যন্ত তারা নিশ্চিত নন।

এ বিষয়ে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের বোম ডিস্পোজালের প্রধান ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপকমিশনার মো. ছানোয়ার হোসেন বলেন, ‘মারজানের বিষয় অনেক তথ্য আমাদের কাছে রয়েছে। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।’

১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় মারজান অন্যতম মাস্টার মাইন্ড গত সপ্তাহে দাবি করেছিল পুলিশ। তার বিষয়ে তথ্য চেয়ে সিটিটিসি ছবি প্রকাশ করেছে। এরপর অনেকেই পুলিশকে তার বিষয়ে তথ্য দিয়েছে বলেও জানিয়েছেন ছানোয়ার হোসেন।

সিটিটিসির একজন অতিরিক্ত উপ-কমিশনার আব্দুল মান্নান জানান, আমাদের একটি টিম পাবনায় মারজানের বাড়িতে পাঠানো হয়েছে। তারা বিষয়টি নিয়ে কাজ করছেন।