🕓 সংবাদ শিরোনাম

শিশুকে ডায়াবিটিস থেকে দূরে রাখতে কী কী সতর্কতা অবলম্বন করবেনদক্ষিণ-পূর্ব এশিয়াকে তৈরি থাকার বার্তা দিল ”হু”বুড়িগঙ্গায় ’সাকার ফিশ’র দখলে, হুমকিতে দেশীয় মাছরোহিঙ্গা শরণার্থী শিবির থেকে ধারালো অস্ত্রসহ আটক-৫করতোয়ার তীরে নিথর পড়ে ছিলো মস্তকহীন নবজাতক!গাজীপুরে দুই শিশুকে ‘হত্যার’ পর ফ্যানে ঝুলে আত্মহত্যার চেষ্টা মা’য়ের!ঘূর্ণিঝড় জাওয়াদ: জাহাজ চলাচল বন্ধ; সহস্রাধিক পর্যটক আটকা সেন্টমার্টিনেআখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো নীলফামারীর তিনদিন ব্যাপী ইজতেমাবঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করতে মুক্তিযুদ্ধ মন্ত্রীর আহ্বানভোটে হেরে ক্ষোভ মেটাতে রাস্তায় বেড়া দিলেন প্রার্থী, ভোগান্তিতে পুরো গ্রাম!

  • আজ রবিবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৫ ডিসেম্বর, ২০২১ ৷

স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে গেলে যা করণীয়


❏ সোমবার, আগস্ট ১৫, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি, স্পট লাইট

প্রযুক্তি ডেস্ক, সময়ের কণ্ঠস্বর – স্মার্টফোনে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার জন্য প্যাটার্ন লক ব্যবহার করার অভ্যাস কমবেশি সবার মাঝেই রয়েছে। তবে অনেক ব্যবহারকীরাই স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে বসে থাকেন। এমন হলে দৌড়ে কোন স্মার্টফোন বিশেষজ্ঞদের কাছে চলে যেতে হয়। বিশেষজ্ঞদের দিয়ে প্যাটার্ন খুলতে পকেট থেকে খরচ করতে হয় টাকা।

কিন্তু একটু জানা থাকলে ভুলে যাওয়া প্যাটার্ন লকের বিষয়টি আপনি নিজেই সমাধান করতে পারেন। বিষয়টি সব স্মার্টফোন ব্যবহারীর জন্যই শিখে রাখা প্রয়োজন। এতে করে দুঃশ্চিন্তা থেকে বাঁচার পাশাপাশি অহেতুক অর্থের খরচ থেকেও বাঁচতে পারবেন। তাহলে আসুন জেনে নেই স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে গেলে কী করবেন।

petarn-lock

প্যাটার্ন লক ভুলে গেলে কোন ধরনের চিন্তা না করে প্রথমেই স্মার্টফোনটির সুইচ অফ করে ফেলুন। এরপর ফোনটিতে থাকা ভলিউম আপ, পাওয়ার ও হোম বাটন একসঙ্গে চেপে ধরুন। এটি করলেই ফোনের স্ক্রিনে ‘রিকভারি মুডে’ চলে আসবে।

রিকভারি মুড আসার পর ফোনের ভলিউম সুইচ দিয়ে ফোনের স্ক্রল ডাউন করুন। এরপর পাওয়ার সুইচ দিয়ে সিলেক্ট করুন ‘ওয়াইপ ডেটা/ ফ্যাক্টরি রিসেট’। এরপর ‘ইয়েস’ সিলেক্ট করে দিলেই খুলে যাবে প্যাটার্ন লক। তবে এতে করে ফোনে থাকা যাবতীয় তথ্যও ডিলিট হয়ে যাবে। শুধু ফোনটি কেনার সময় যে বেসিক অ্যাপ ছিলো কেবল সেগুলোই থাকবে।