• আজ বৃহস্পতিবার, ৩০ বৈশাখ, ১৪২৮ ৷ ১৩ মে, ২০২১ ৷

নিষেধাজ্ঞার সব ভিত্তি অপসারণ করা হয়েছে: রুহানি


❏ সোমবার, আগস্ট ১৫, ২০১৬ Uncategorized

4bk8f66e64a364c8iv_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার প্রশাসন তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার সব ভিত্তি উপড়ে ফেলেছে। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু চুক্তি সইয়ের মাধ্যমে এ কাজ করা সম্ভব হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইয়াসুজ শহরের সরকারি কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে প্রেসিডেন্ট রুহানি আজ (সোমবার) এসব কথা বলেছেন। তিনি বলেন, তার প্রশাসন আরো আগেই পরমাণু চুক্তিতে পৌঁছাতে পারত কিন্তু নিষেধাজ্ঞার ভিত্তিগুলো উপড়ে ফেলে তারপর চূড়ান্ত চুক্তি সই করেছে। আর এ কারণেই পরমাণু আলোচনা অনেক বেশি দীর্ঘ হয়েছে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, জাতিসংঘ সনদের সপ্তম অনুচ্ছেদ ছিল ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ভিত্তিভূমি। এর পাশাপাশি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র পক্ষ থেকে আনা কথিত অভিযোগ যাতে ইরানের পরমাণু কর্মসূচির বিষয়ে সম্ভাব্য সামরিক দিকে মোড় নেয়ার ইঙ্গিত ছিল।

বৈঠকে ড. রুহানি আরো বলেছেন, “অনেকে বলতেন একদিনের জন্যও ইরান-বিরোধী জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাতিল করা সম্ভব হবে না কিন্তু আমরা একদিন সে প্রস্তাব বাতিল করিয়েছি এবং পরমাণু চুক্তি বাস্তবায়নের আগেই তা বাতিল হয়েছে।”