🕓 সংবাদ শিরোনাম

কুড়িগ্রামের সেই ডিসির ‘লঘুদণ্ড’ মওকুফবুয়েটের ছাত্র আবরার হত্যা মামলার রায় রোববারইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের ৫ জনটাঙ্গাইলের নাগরপুরে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে গুলিবর্ষণ: নিহত ১, আহত ২সোনারগাঁয়ে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীদের বিজয়ী করতে দিনরাত গণসংযোগআকাশে উড়ন্ত চাকি কি ভিনগ্রহীদের ? নাকি শত্রু যান তদন্তে পেন্টাগনকদবেল খাওয়ার প্রলােভন দেখিয়ে বাথরুমে নিয়ে শিশু ধর্ষণ, ধর্ষক গ্রেপ্তারআত্মস্বীকৃত ইয়াবা সম্রাট এনামের কোটি টাকার চালান যায় নরসিংদীতেস্কাউটের সর্ব্বেচ্চ পদক শাপলা কাব অ্যাওয়ার্ড পেলেন মির্জাপুরের ১৬ শিক্ষার্থীমতলবের নির্বাচনে অতিরিক্ত ১০ প্লাটুন র‍্যাব ও বিজিবি, থাকবে কোস্টগার্ডও

  • আজ শনিবার, ১২ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৭ নভেম্বর, ২০২১ ৷

নিখুঁত উজ্জ্বল ত্বকের জন্য নিমের প্যাক


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: প্রাচীনকাল থেকে স্বাস্থ্য রক্ষায় নিম পাতা ব্যবহার হয়ে আসছে। স্বাস্থ্য রক্ষা ছাড়াও ত্বকের যত্নেও এটি ব্যবহৃত হয়। বাজার ঘুরলে দেখা যায় অনেক প্রসাধনীতে নিমের নির্যাস ব্যবহার করা হচ্ছে। নিমের তৈরি ফেসপ্যাক ত্বক থেকে ব্রণের দাগ, কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

rup-labono

১। নিম পাতা এবং গোলাপ জল

দুই চা চামচ শুকনো নিম পাতা গুঁড়ো করে নিন। এবার এর সাথে দুই চা চামচ গোলাপজল এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ত্বকে ব্যবহার করুন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন একবার ব্যবহার করুন। কিছুদিনের মধ্যে দেখবেন ত্বক থেকে ব্রণ এবং ব্রণের দাগ দূর হয়ে গেছে।

২। নিম, বেসন ও টকদইয়ের প্যাক

শুষ্ক ত্বকের জন্য এই প্যাকটি অনেক বেশি কার্যকরী। ১ চা চামচ বেসন, ১ চামচ টকদই-এর সাথে নিম পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এই প্যাক মুখে ও ঘাড়ে ভাল করে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে নরম কোমল করার সাথে সাথে ব্রণের দাগ দূর করবে।

৩। নিমের পানি

নিমপাতা সিদ্ধ করে নিন। এবার এই পাতার পেষ্ট করে নিন। এই পেষ্ট আপনার মুখে লাগিয়ে নিন। ৫ থেকে ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবং দেখুন ম্যাজিক। নিয়মিত ব্যবহারে আপনার ত্বক দাগহীন উজ্জ্বল হয়ে যাবে। এটি যেকোন প্রকার অ্যালার্জি বা চুলকানি দূর করে থাকে।

৪। নিম এবং দুধের প্যাক

একটি পাত্রে নিম পাউডার নিন এবং তার সাথে কিছু দুধ মিশিয়ে পেষ্ট তৈরি করে ফেলুন। এবার তাতে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিন। মুখ ও ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।

৫। নিম এবং লেবুর রসের প্যাক

কয়েকটা নিম পাতা বেটে নিন এবার এতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই প্যাকটি মুখ ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বক পরিষ্কার করে। এবং ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৬। নিম এবং তুলসি পাতার প্যাক

এক মুঠো নিম পাতা এবং এক মুঠো তুলসি পাতা রোদে শুকিয়ে নিন। তারপর গুঁড়ো করুন। নিম এবং তুলসি পাতার গুঁড়োর সাথে এক চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। তৈলাক্ত ত্বকের জন্য এতে চন্দনের গুঁড়ো অথবা মুলতানি মাটি মিশিয়ে নিতে পারেন। এটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।