🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৩০ নভেম্বর, ২০২১ ৷

আশিয়ান সিটির প্রকল্প অবৈধ ঘোষণা করে দেওয়া রায় বাতিল


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ Breaking News, ফিচার

স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর- রাজধানীর উত্তরায় আশিয়ান ল্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের আশিয়ান সিটি আবাসিক প্রকল্প অবৈধ ঘোষণা করে দেওয়া রায় বাতিল করেছেন হাইকোর্ট।cortমঙ্গলবার আশিয়ান সিটির রিভিউ আবেদন গ্রহণ করে বিচারপতি সৈয়দ এ বি মাহমুদুল হক, বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি কাজী রেজা-উল হকের হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ এই রায় দেন।

রিট আবেদনকারীদের পক্ষের আইনজীবী মিনহাজুল হক চৌধুরী বলেন, সাধারণত যে বেঞ্চ রায় ঘোষণা করে থাকেন পুনর্বিবেচনার জন্য, সেই বেঞ্চেই আবেদন করার সুযোগ আছে। এর ধারাবাহিকতায় এই বেঞ্চেই তাঁরা রিট আবেদন করেন।

এর আগে ২০১৪ সালের ১৬ জানুয়ারি বিচারপতি সৈয়দ এ বি মাহমুদুল হক, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এ বি এম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতে এ রায় দেন। পরে এই রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করে আশিয়ান সিটি কর্তৃপক্ষ।

২০১২ সালের ২২ ডিসেম্বর আশিয়ান সিটি আবাসিক প্রকল্পকে দেওয়া রাজউকের অনুমোদন এবং পরিবেশ অধিদপ্তরের দেওয়া আসিয়ান সিটির অবস্থানগত ছাড়পত্রের বৈধতা চ্যালেঞ্জ করে একাধিক মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হাইকোর্টে একটি রিট আবেদন করে।

রিট আবেদনটি দায়ের করে জনস্বার্থে আইন ও সালিশ কেন্দ্র, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, ইনস্টিটিউট অব আর্কিটেক্ট বাংলাদেশ, নিজেরা করি এবং পরিবেশ বাঁচাও আন্দোলন।

এতে বলা হয়, আশিয়ান সিটি ৪৩ দশমিক ১১ একর জমির জন্য অনুমোদন নিয়েছে। কিন্তু ২৩০ দশমিক ৪৬ একর জমিতে কাজ করছে। যে জমি ভরাট করছে, তা প্লাবনভূমি।