🕓 সংবাদ শিরোনাম

মদিনায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪, আহত ৪৮ জননিজেকে বিয়ে করা সেই মডেল এখন নিজেকে ডিভোর্স দিচ্ছেন!কুড়িগ্রামের সেই ডিসির ‘লঘুদণ্ড’ মওকুফবুয়েটের ছাত্র আবরার হত্যা মামলার রায় রোববারইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের ৫ জনটাঙ্গাইলের নাগরপুরে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে গুলিবর্ষণ: নিহত ১, আহত ২সোনারগাঁয়ে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীদের বিজয়ী করতে দিনরাত গণসংযোগআকাশে উড়ন্ত চাকি কি ভিনগ্রহীদের ? নাকি শত্রু যান তদন্তে পেন্টাগনকদবেল খাওয়ার প্রলােভন দেখিয়ে বাথরুমে নিয়ে শিশু ধর্ষণ, ধর্ষক গ্রেপ্তারআত্মস্বীকৃত ইয়াবা সম্রাট এনামের কোটি টাকার চালান যায় নরসিংদীতে

  • আজ শনিবার, ১২ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৭ নভেম্বর, ২০২১ ৷

জমি না পেলে রেল লাইন অবরোধের হুমকি দলিতদের


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ আন্তর্জাতিক

দলিতআন্তর্জাতিক ডেস্কঃ- এক মাসের মধ্যে প্রতিটি দলিত পরিবারকে পাঁচ একর করে জমি না দেয়া হলে রেললাইন অবরোধ করবেন বলে হুমকি দিয়েছেন ভারতের গুজরাট রাজ্যের দলিতরা।

শুধু রেললাইন অবরোধই নয়, কাজকর্মও বন্ধ করে দেয়া হবে বলেও সতর্ক করেছে দলিতরা। অর্থাৎ গবাদিপশুর মৃতদেহ পরিস্কার করা বন্ধ করে দেবেন।

হাজার হাজার বছর ধরে তারা এই কাজ করে আসছেন। গত দশদিন ধরে দলিত সম্প্রদায়ের দশ হাজারের মতো মানুষ গুজরাটের রাজধানী থেকে উনা শহরের পথে যাচ্ছেন। তাদের বিক্ষোভের শুরু অবশ্য অন্য এক ঘটনাকে ঘিরে।

ভারতে গো-রক্ষক হিসেবে পরিচিত হিন্দু উগ্রবাদী গোষ্ঠীর লোকজন দলিত সম্প্রদায়ের চারজন ব্যক্তিকে প্রকাশ্যে মারধোর করলে দলিতরা বিক্ষোভ শুরু করেন।

গত মাসে ওই চারজন একটি মৃত গরুর চামড়া ছাড়াতে নিয়ে যাচ্ছিলেন। দলিতরা গরুটিকে মেরে নিয়ে যাচ্ছেন বলে প্রথমে অভিযোগ উঠেছিলো। যদিও দলিত সম্প্রদায়ের লোকেরা সেই অভিযোগ অস্বীকার করে।

হাজারো বছর ধরে ভারতের নিম্নবর্ণের দলিতরা নির্যাতনের শিকার বলে অভিযোগ রয়েছে।