• আজ সোমবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৬ ডিসেম্বর, ২০২১ ৷

আইএস জঙ্গিদের বড় অস্ত্র এই ফোনটিই!


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি, স্পট লাইট

প্রযুক্তি ডেস্ক, সময়ের কণ্ঠস্বর – বোমা বিস্ফোরণের কাজে জঙ্গি সংগঠন আইএস নোকিয়ার একটি বিশেষ মোবাইল ফোন ব্যবহার করছে। নোকিয়া ১০৫ খুবই মজবুত, সস্তা ও এতে দীর্ঘসময়ের ব্যাটারি ব্যাকআপ রয়েছে। এই ফোন আইএস জঙ্গিজের মধ্যে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বিস্ফোরণ ঘটানোর জন্য আইএস দুটি ফোন ব্যবহার করে। একটি কল করতে, অন্যটি সিগন্যাল পাঠাতে।

এই কাজের জন্য নোকিয়া ১০৫-ই সেরা বাজি আইএসের। কনফ্লিক্ট আরমামেন্ট রিসার্চ রিপোর্ট (সিএআর)-এ একথা জানানো হয়েছে। বিশ্ব বাজারে এই ফোনের দাম ৩০ ডলারের মতো। ভারতে এই ফোন ৯০০ থেকে ১৪০০ টাকায় পাওয়া যায়।

রিপোর্টে বলা হয়েছে, বোমা বিস্ফোরণের কাজে এই ফোন ব্যবহার করে আইএস। বাজারে চালু অন্যান্য সস্তার ফোনও আইএস ব্যবহার করে। কিন্তু সবচেয়ে বেশি ব্যবহার করে নোকিয়ার এই ফোন। জঙ্গিরা এক্ষেত্রে শক্তিশালী ব্যাটারিযুক্ত, যাতে ভাইব্রেশন বেশি হয়, এমন সস্তা ফোনই ব্যবহার করে।

jongi-fone

সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে সিএআর-এর সঞ্চালক তথা নির্দেশক জন লেফ বলেছেন, আইএস জঙ্গিদের এই ফোন ব্যবহারের আরও একটি কারণ হতে পারে যে, নোকিয়া ১০৫ প্রচুর সংখ্যায় এবং সহজেই পাওয়া যায়।

জন লেফ আরও বলেছেন, প্রশিক্ষণের সময় এই ফোনের মাধ্যমে কীভাবে বিস্ফোরণ ঘটানো যায়, তাই এই ফোনের মাধ্যমে শেখানো খুবই সহজ। – এবিপি আনন্দ