🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ১২ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৭ নভেম্বর, ২০২১ ৷

‘বঙ্গ বাহাদুর’র মৃত্যু: এলাকাবাসীর বিক্ষোভ, তদন্তে ৩ সদস্যের কমিটি


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ

জামালপুর প্রতিনিধি- পাহাড়ি ঢলে ভারত থেকে ভেসে আসা বন্যহাতি ‘বঙ্গ বাহাদুর’ জামালপুরের সরিষাবাড়ীতে আজ মঙ্গলবার মারা গেছে। বঙ্গ বাহাদুরের মৃত্যুতে এলাকাবাসী অনেকে কান্নায় ভেঙে পড়েন। bangabahadur_27দায়িত্ব অবহেলার কারণেই ‘বঙ্গ বাহাদুর’ মারা গেছে বলে অভিযোগ তুলে এলাকাবাসী দফায় দফায় বিক্ষোভ মিছিল করেছে। এদিকে ‘বঙ্গ বাহাদুরের ময়নাতদন্তে দুপুরে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

সরিষাবাড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা সাইয়্যেদ এ জেড মুর্শেদ আলী বিষয়টি নিশ্চিত করেছেন। বিকাল ৪টায় কমিটির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন করবেন বলে জানিয়েছেন তিনি।

কমিটির সদস্যরা হলেন- কক্সবাজারের ডুলা হাজরা সাফারি পার্কের ভ্যাটেনারি সার্জন ডা. মোস্তাফিজুর রহমান, গাজীপুর সাফারি পার্কের ভ্যাটেনারি সার্জন ডা. নিজামুদ্দিন ও সরিষাবাড়ি পশু সম্পদ কর্মকর্তা ডা. বিদ্যুত কুমার সাহা।

এর আগে মঙ্গলবার সকাল সোয়া ৭টার দিকে মারা যায় হাতিটি। অতিরিক্ত চেতনানাশক ব্যবহার, চিকিৎসা না পাওয়া, খোলা আকাশের নিচে থাকায় প্রচণ্ড গরম আর পায়ের মোটা শিকল-রশির শক্ত বাঁধনের কারণে সোমবার দুপুর ১২টার দিকে অসুস্থ হয়ে মাটিতে শুয়ে পড়ে হাতিটি। চিকিৎসক আর বন বিভাগের কর্মীরা হাতিটিকে সুস্থ করে আবারো দাঁড় করানোর চেষ্টা করে ব্যর্থ হয়।

কামরাবাদ ইউনিয়নের কয়ড়া গ্রামের সাবেক ইউপি সদস্য মুকুল মিয়া জানান, এলাকাবাসীকে সঙ্গে নিয়ে সেবা দিয়েও বঙ্গ বাহাদুরকে বাঁচাতে পারলাম না। আমাদের কাঁদিয়ে সে অজানার পথে পাড়ি দিয়েছে।

বঙ্গ বাহাদুরকে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে নিয়ে যাওয়ার কথা ছিল। তাকে উদ্ধারের জন্য চট্টগ্রামের কাপ্তাই থেকে দুটি বড় হাতি আনার কথা ছিল। আজ সকালেই হাতিগুলোর সরিষাবাড়ী পৌঁছানোর কথা। তার আগেই চলে গেল বঙ্গ বাহাদুর।

বাংলাদেশ বন বিভাগের সাবেক বন সংরক্ষক কর্মকর্তা ড. তপন কুমার দে জানান, উদ্ধার হওয়া ভারতীয় হাতিটিকে নিয়ে গত কয়েকদিন ধরে বিপাকে পড়েন বন বিভাগের কর্মকর্তারা। সোমবার তৃতীয় দফা টাংকুলাজারের মাধ্যমে আটক করার পর ২৪ ঘণ্টা পার না হতেই ‘বঙ্গ বাহাদুর’ মারাত্মক অসুস্থ হয়ে পড়ে। ক্রমশ ঝিমিয়ে পড়তে থাকে সে, এর পরই ভোরে মারা যায় হাতিটি।

এদিকে বন বিভাগের দায়িত্ব অবহেলার কারণেই ‘বঙ্গ বাহাদুর’ মারা গেছে বলে অভিযোগ তুলেছেন জামালপুরের সরিষাবাড়ি উপজেলার সোনাকান্দ এলাকার বাসিন্দারা। তারা দফায় দফায় বিক্ষোভও করে।

এর আগের সংবাদ

অবশেষে সবাইকে কাঁদিয়ে নিথর ‘বঙ্গ বাহাদুর’

ঝুঁকির মুখে বঙ্গ বাহাদুরের জীবন?

শিকল ছিঁড়ে ফের জলাশয়ে ‘বঙ্গ বাহাদুর’, নতুন করে এলাকাবাসী আতংক!

হাতিটি উদ্ধারে নামছে দুই দেশের বিশেষজ্ঞ দল