নারীদের দিকে অভদ্রভাবে ১৪ সেকেন্ড তাকালেই মামলা!


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: কেরেলার অভ্যন্তরীণ শুল্ক কমিশনার ঋষিরাজ সিং জানিয়েছেন, এখন থেকে যদি কোনো পুরুষ ১৪ সেকেন্ড অভদ্রভাবে নারীদের দিকে তাকিয়ে থাকেন, তবে তার বিরুদ্ধে মামলা করা যাবে। কেরেলার কোচিতে শিক্ষার্থীদের এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় এ কথা বলেন ঋষিরাজ সিং। তিনি বলেন, ‘বিরক্ত করতে পারে এমন ভঙ্গি নিয়ে নারীদের দিকে ১৪ সেকেন্ডের বেশি সময় ধরে তাকিয়ে থাকলে যে কোনো ব্যক্তির বিরুদ্ধে মামলা করা যেতে পারে। কিন্তু এখনো পর্যন্ত এমন কোনো মামলা কেরেলায় হয়নি।’56

পথে-ঘাটে অনেকেরই অভদ্র দৃষ্টির সামনেই পড়েন নারীরা। কখনও তারা প্রতিবাদ করেন, বেশির ভাগ সময়েই যতটা তাড়াতাড়ি হয় পা চালিয়ে চলে যান ওই জায়গাটা ছেড়ে! এই অবস্থা প্রতিকারের সদিচ্ছা রয়েছে ঋষিরাজ সিংয়ের কথায়। কিন্তু তাও কথাটি বলে সমালোচনার মুখে পড়েছেন তিনি!

এই যেমন কেরেলার ক্রীড়ামন্ত্রী এস পি জয়রাজন সরব হয়েছেন সিংয়ের সমালোচনায়। তার মতে, ‘ঋষিরাজের এই উক্তি আদতে কুরুচির নামান্তর! তা ছাড়া তিনি নাক গলাচ্ছেন এমন এক প্রশাসনিক বিষয়ে যা নিয়ে তার কথা বলার এখতিয়ারই নেই!’ পাশাপাশি জয়রাজন জানিয়েছেন, তিনি বিষয়টি শুল্কমন্ত্রীকে জানাবেন। কেননা, সিং যে আইন দেশে নেই, তার নাম করে বিভ্রান্তি প্রচারের চেষ্টা করেছেন।

অবশ্য সিং যে এই প্রথম সমালোচনার মুখে পড়েছেন, এমনটা নয়। ২০১৫ সালে একটি অনুষ্ঠানে তিনি যখন স্বরাষ্ট্রমন্ত্রী রমেশ চেন্নিথালাকে স্যালুট করতে অস্বীকার করেন, তখন এক দফা বিতর্ক তৈরি হয়।

এছাড়া শুল্ক বিভাগ থেকেও তার নামে সম্প্রতি অভিযোগ উঠেছে। একটি অনুষ্ঠানের জন্য তাকে যখন শুল্ক বিভাগের কিছু কর্মচারী আমন্ত্রণ জানাতে আসেন, তখন তিনি তা প্রত্যাখ্যান করেন!

সিংয়ের দাবি, ডিউটিতে থাকা সত্ত্বেও ওই কর্মচারীরা ইউনিফর্ম পরে ছিলেন না!

কেরেলা আপাতত অস্বস্তিতে রয়েছে সিংয়ের এই মন্তব্য নিয়ে। ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, রাজ্যে নারী সুরক্ষার বিষয়টি ঠিকঠাকই রয়েছে। তার পরেও সিং কেন এমন মন্তব্য করলেন, তা নিয়ে তদন্ত চলছে।