• আজ শনিবার, ১২ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৭ নভেম্বর, ২০২১ ৷

রাণীনগরের ঐতিহ্যবাহী রাতোয়াল হাট উন্নয়নের ছোঁয়া থেকে বঞ্চিত


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ দেশের খবর, রাজশাহী

নাজমুল হক নাহিদ, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর রাণীনগরের শত বছরের ঐতিহ্যবাহী পুরাতন রাতোয়াল হাট উন্নয়ন ও আধুনিকতার ছোঁয়া থেকে বঞ্চিত রয়েছে। হাটে পানি নিষ্কাশনের কোন ড্রেনেজ ব্যবস্থা না থাকায় অল্প বৃষ্টিতেই তৈরী হয় জলাবদ্ধতা। ফলে জলাবদ্ধতার মধ্যেই কেনা-কাটা করতে হচ্ছে আগত ব্যবসায়ী ও হাটুরেদের। দীর্ঘদিন কোন সংস্কার না করায় নষ্ট হয়ে যাচ্ছে বাজারের বিভিন্ন সেড ও চলাচলের জন্য ইট সোলিং রাস্তা।

bazar

স্থানীয়রা জানান, সপ্তাহের শুক্রবার ও সোমবার বসে এই রাতোয়াল হাট। এই দুই হাটবারে এখান থেকেই প্রয়োজনীয় নিত্য পণ্য ক্রয় করে প্রায় আশেপাশের ৭/৮টি গ্রামের মানুষ। অনেক কিছুর পরিবর্তন হলেও আগের নির্মিত কিছু সেড ও হাটের মধ্যে কিছু ইট সোলিং ছাড়া আর কোন উন্নয়ন হয়নি প্রত্যন্ত এলাকার এই ঐতিহ্যবাহী হাটে।

দীর্ঘদিনে জরাজীর্ণ পুরাতন সেডের মধ্যেই হাটুরেরা তাদের ব্যবসায়ী কার্যক্রম চালিয়ে আসছে। অথচ সরকার প্রতিবছর এই হাট থেকে হাজার হাজার টাকা রাজস্ব আয় করছে। চলতি বছরে প্রায় ১ লাখ টাকায় এই হাট ইজারা দেয়া হয়েছে। বর্তমানে পানি নিষ্কাশনের স্থায়ী ব্যবস্থা না থাকায় অল্প পানিতেই জলাবদ্ধতা তৈরী হয়ে অচল হয়ে পরে হাটের মাছ বাজার এলাকা। ফলে জলাবদ্ধতার মধ্যেই ব্যবসায়ী কার্যক্রম চালিয়ে যেতে হচ্ছে ক্রেতা ও বিক্রেতাদের। ইতিমধ্যে ফাটল ধরে নষ্ট হওয়ায় ব্যবহারের অনুপযোগি হয়ে পড়ছে সেড ও ইট সোলিং রাস্তা।

মাছ ব্যবসায়ী মোঃ জহুরুল ইসলাম, মোঃ রাজ্জাক সহ কয়েকজন ব্যবসায়ীরা জানান, বর্ষা মৌসুমে একটু বৃষ্টি হলে জলাবদ্ধতার কারণে ব্যবসার কাজকর্ম করা খুবই কঠিন হয়ে পড়ে। যতশিঘ্রই সম্ভব এই মাছ বাজার এলাকা সহ হাটের বিভিন্ন স্থানের পানি নিষ্কাশনের ব্যবস্থা করা খুবই জরুরি হয়ে পড়েছে।

বাজার ব্যবসায়ী কমিটির সাধারন সম্পাদক এ এম জাহিদ নেওয়াজ বলেন, এই হাটের উন্নয়নের লক্ষে আমরা স্থানীয় ভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন দিয়েও কোন কাজ হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিব সময়ের কণ্ঠস্বরকে জানান, হাটে নতুন করে সংস্কার করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট লিখিত ভাবে জানিয়েছি বরাদ্দ এলেই সংস্কারের কাজ শুরু করা হবে।

আরও পড়ুন :