🕓 সংবাদ শিরোনাম

রোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেলস্বেচ্ছায় কারাবরণের আবেদন নিয়ে থানায় অনুসন্ধানী সাংবাদিকেরাইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাস্তায় ঢাবি শিক্ষক সমিতিযমুনা নদীতে ডুবে তিন কলেজ ছাত্রীর মর্মান্তিক মৃত্যু‘বাংলাদেশে সাংবাদিকতাকে তথ্য চুরি বলা হচ্ছে, এর চেয়ে দুঃখ আর নেই’

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

৩ হাজার বছরের পুরনো মানব কঙ্কাল..!


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ চিত্র বিচিত্র

news_picture_35730_skeleton1


চিত্র বিচিত্র ডেস্কঃ

গ্রিসের মাউন্ট লাইকায়নে আবিষ্কৃত হয়েছে ৩ হাজার বছরের পুরনো এক মানব কঙ্কাল। পুরাতত্ত্ববিদরা একে পরীক্ষা করে জানিয়েছেন, দেবতা জিউসের উদ্দেশ্যে তাকে উৎসর্গ করা হয়েছিল। হেলেনিক মিনিস্ট্রি অব কালচার, এডুকেশন অ্যান্ড রিলিজিয়াস অ্যাফেয়ার্স থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

মাউন্ট লাইকায়ন এক্সকেভেশন অ্যান্ড সার্ভে প্রজেক্টের পুরাতত্ত্ববিদরা সেখানে খননকার্য চালান। মাউন্ট লাইকায়ন এমনিতেই প্রাচীন গ্রিসের আকাশ ও বজ্রের দেবতা জিউসের উপাসনালয় হিসাবে পরিচিত। যে কঙ্কালটি পাওয়া গেছে তা একজন পুরুষ টিনএজারের।

২০০৭ সাল থেকে এখানে খনন চালাচ্ছেন বিজ্ঞানীরা। এখানে বিপুল পরিমাণ ছাই-ভস্ম মেলে। পাওয়া যায় পানের পাত্র, পশু ও মানুষের ছোট ছোট মূর্তি, মুদ্রা, ফুলদানি আর উৎসর্গকৃত প্রচুর পশুর পোড়া দেহের ছাই। বেশির ভাগই ছাগল ও ভেড়া উৎসর্গ করা হয়।

প্রধান গবেষক ইউনিভার্সিটি অব অ্যারিজোনার গ্রিক আর্কিওলজি বিভাগের প্রফেসর ডেভিড গিলম্যান রোমানো জানান, বেশ কিছু প্রাচীন অনেক উৎস থেকে জানা যায়, এখানে মানুষ উৎসর্গ করা হতো জিউসের জন্য। কিন্তু তার কোনো প্রমাণ মেলেন এতদিন। কিন্তু কয়েক সপ্তাহ আগে মানুষের হাড়গোড় মেলে।

প্রাচীন ইতিহাসবিদ পসানিয়াসের (১১০-১৮০ খ্রিষ্টাব্দ) লেখায় আছে, রাজা লাইকায়ন একটি শিশুকে দেবতার উদ্দেশ্যে উৎসর্গ করার সময় নেকড়েতে পরিণত হন। ওই রাজা জিউসের বেদিতে মানুষ আনেন তাকে উৎসর্গ করার জন্য। উৎসর্গকৃতের রক্ত বেদিতে ছড়িয়ে দেন। প্রায় সঙ্গে সঙ্গে তিনি মানুষ থেকে নেকড়েতে পরিণত হতে থাকেন।

তবে বিজ্ঞানীরা এখনও জানেন না, এই টিনএজারের দেহটি কি সেই কিংবদন্তির উৎসর্গকৃত মানুষটি নাকি। হয়ত এখানে আরো অনেক মানুষ উৎসর্গ করা হয়েছে। এর জন্য বিস্তৃত পরিসরে খননকার্য চালাতে হবে।

রোমানো জানান, এই টিনএজারকে আসলে উৎসর্গ করা হয়েছিল কিনা তাও নিশ্চিত জানা যায়নি। তবে এটা যে উৎসর্গের বেদি তা নিশ্চিত। এটা কোনো সমাধিস্থল নয়। কঙ্কালের খুলির ওপরের দিকের অংশটি সেখানে নেই বলেও জানান তিনি।

এই বিভাগ থেকে আরও পড়ুন :
২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান!

❏ সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১

এক মুলার ওজন সাড়ে ৮ কেজি !

❏ শনিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২১

স্ত্রীর সঙ্গে প্রেমিকা নিয়ে গেলে অর্ধেক ছাড়!

❏ শুক্রবার, ফেব্রুয়ারী ১২, ২০২১

Chicken ২৫ দিন ধরে থানার লকআপে ২ মুরগি!

❏ শনিবার, ফেব্রুয়ারী ৬, ২০২১