🕓 সংবাদ শিরোনাম

বুয়েটের ছাত্র আবরার হত্যা মামলার রায় রোববারইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের ৫ জনটাঙ্গাইলের নাগরপুরে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে গুলিবর্ষণ: নিহত ১, আহত ২সোনারগাঁয়ে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীদের বিজয়ী করতে দিনরাত গণসংযোগআকাশে উড়ন্ত চাকি কি ভিনগ্রহীদের ? নাকি শত্রু যান তদন্তে পেন্টাগনকদবেল খাওয়ার প্রলােভন দেখিয়ে বাথরুমে নিয়ে শিশু ধর্ষণ, ধর্ষক গ্রেপ্তারআত্মস্বীকৃত ইয়াবা সম্রাট এনামের কোটি টাকার চালান যায় নরসিংদীতেস্কাউটের সর্ব্বেচ্চ পদক শাপলা কাব অ্যাওয়ার্ড পেলেন মির্জাপুরের ১৬ শিক্ষার্থীমতলবের নির্বাচনে অতিরিক্ত ১০ প্লাটুন র‍্যাব ও বিজিবি, থাকবে কোস্টগার্ডওকক্সবাজারে কিশোর গ্যাং লিডার তারেকসহ ৮ সদস্য আটক

  • আজ শনিবার, ১২ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৭ নভেম্বর, ২০২১ ৷

এবার দেশের সব লাইব্রেরি ডিজিটাল হবে


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- গণ গ্রন্থাগার অধিদপ্তরের আওতাধীন দেশের সব লাইব্রেরিকে ডিজিটাল করার উদ্যোগ নিয়েছে সরকার। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের তত্বাবধানে গণ গ্রন্থাগার অধিদপ্তর এবং ব্রিটিশ কাউন্সিল এ কার্যক্রম বাস্তবায়ন করবে। মঙ্গলবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে এ উপলক্ষে গণগ্রন্থাগার অধিদপ্তর ও ব্রিটিশ কাউন্সিল-এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।bookসংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরের উপিস্থিতিতে ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর বারবারা উইকহ্যাম এবং গণ গন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। আজ থেকে পাঁচ বছরের জন্য এ সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়।

বিল এ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন (বিএমজিএফ)-এর অর্থায়নে ব্রিটিশ কাউন্সিলের বাস্তবায়নাধীন ‘লাইব্রেরিস আনলিমিটেড’ প্রকল্পের অধীনে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

প্রাথমিক পর্যায়ে ১৮ মাসব্যপি পাইলট প্রকল্প বাস্তবায়নের জন্য ব্যয় ধরা হয়েছে ১৮ কোটি ৪০ লাখ টাকা। এ পর্যায়ে গণ গন্থাগার অধিদপ্তরাধীন ২৫ টি এবং অন্যান্য (যেমন: শিশু একাডেমি লাইব্রেরি, ইউনিয়ন ডিজিটাল সেন্টার ও এনজিও সংশ্লিষ্ট) পাঁচটি সহ মোট ৩০টি গ্রন্থাগারকে ডিজিটাইজড করা হবে।

এ পাইলট প্রকল্পে চারটি ক্ষেত্রে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এগুলো হলো প্রচার, সংশ্লিষ্ট বিষয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও গণগ্রন্থাগার অধিদপ্তরের কর্মকর্তাদের বিদেশে শিক্ষা সফর/প্রশিক্ষণ, প্রত্যাশিত লাইব্রেরির ডিজাইন করা এবং আধুনিক প্রযুক্তিগত সরঞ্জামের সমন্বয়ে তা বাস্তবায়ন, গণগ্রন্থাগার অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত জ্ঞান বৃদ্ধি করা এবং প্রকল্প মনিটরিং ও মূল্যায়ন ইত্যাদি।

বিএমজিএফ-এর উদ্ধৃতি দিয়ে মন্ত্রণালয় জানায়, দ্বিতীয় পর্যায়ের কার্যক্রম বাস্তবায়নের জন্য সম্ভাব্য ব্যয় ২৪ কোটি ২৮ লাখ ধরা হয়েছে বলে ব্রিটিশ কাউন্সিল মৌখিক ভাবে জানিয়েছে।