• আজ শনিবার, ১২ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৭ নভেম্বর, ২০২১ ৷

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন, হিলারির প্রচারণা নোয়াখালীতে


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ আলোচিত বাংলাদেশ

নোয়াখালী প্রতিনিধি- আমেরিকার প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের মেয়াদ ৪ বছর। ৩৫ বছরের ঊর্ধ্বে জন্মসূত্রে আমেরিকান এবং অন্তত ১৪ বছর স্থায়ীভাবে আমেরিকায় বসবাসকারী নাগরিকরা প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন।

ডেলিগেটরা সচরাচর নিজেদের পছন্দের প্রেসিডেন্ট প্রার্থীকে তার রানিংমেট ভাইস প্রেসিডেন্ট নির্ধারণের সুযোগ দেন। প্রকৃতপক্ষে প্রেসিডেন্ট নির্বাচনে আলাদাভাবে ৫০টি রাজ্য এবং কলম্বিয়া ডিস্ট্রিক্ট- এই ৫১টি নির্বাচনী এলাকায় ভোটাভুটি হয় এবং ভোটাররা প্রকৃতপক্ষে নির্বাচন নির্ধারণের জন্য ভোট দেন। এটা প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট উভয়ের জন্য প্রযোজ্য। রেসিডেন্ট ও তার রানিংমেটের নির্বাচন হবে ৮ নভেম্বর ২০১৬ সালে। এরই মধ্যে পার্টিগুলো তাদের প্রার্থীদের নির্বাচন প্রক্রিয়া শুরু করেছেন।

প্রচারণার অংশ হিসেবে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনের পক্ষে বাংলাদেশের নোয়াখালীতে প্রচারণায় নেমেছেন তার এক ভক্ত মুক্তিযোদ্ধা এনাম আহসান।hilari_somoyerkonthosorমঙ্গলবার তিনি নোয়াখালী প্রেসক্লাবের সামনে হিলারির সমর্থনে প্ল্যাকার্ড হাতে নিয়ে প্রচারণা শুরু করেন। প্ল্যাকার্ডে হিলারিকে মানবতাবাদী উল্লেখ করেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন শান্তির বিশ্ব প্রতিষ্ঠায় তাকে ভোট দেয়ার অনুরোধ জানান।

হাস্যোজ্জ্বল, মমতামতাময়ী ও মানবতাবাদী হিলারী ক্লিনটনকে সারাদেশের আমেরিকা প্রবাসী ও তাদের পরিবার পরিজনের প্রতি ভোট দিয়ে নির্বাচিত করার আহ্বান জানান তিনি।