🕓 সংবাদ শিরোনাম

নিজেকে বিয়ে করা সেই মডেল এখন নিজেকে ডিভোর্স দিচ্ছেন!কুড়িগ্রামের সেই ডিসির ‘লঘুদণ্ড’ মওকুফবুয়েটের ছাত্র আবরার হত্যা মামলার রায় রোববারইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের ৫ জনটাঙ্গাইলের নাগরপুরে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে গুলিবর্ষণ: নিহত ১, আহত ২সোনারগাঁয়ে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীদের বিজয়ী করতে দিনরাত গণসংযোগআকাশে উড়ন্ত চাকি কি ভিনগ্রহীদের ? নাকি শত্রু যান তদন্তে পেন্টাগনকদবেল খাওয়ার প্রলােভন দেখিয়ে বাথরুমে নিয়ে শিশু ধর্ষণ, ধর্ষক গ্রেপ্তারআত্মস্বীকৃত ইয়াবা সম্রাট এনামের কোটি টাকার চালান যায় নরসিংদীতেস্কাউটের সর্ব্বেচ্চ পদক শাপলা কাব অ্যাওয়ার্ড পেলেন মির্জাপুরের ১৬ শিক্ষার্থী

  • আজ শনিবার, ১২ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৭ নভেম্বর, ২০২১ ৷

সন্ধ্যার নাস্তায় হয়ে যাক- মুচমুচে ‘চিংড়ি ফ্রাই


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ অন্যান্য ক্যটাগরি

চিংড়ি ফ্রাই

আফসানা নিশি, লাইফস্টাইল কন্ট্রিবিউটার, সময়ের কণ্ঠস্বর। প্রতিদিন সন্ধ্যায় একঘেয়ে নাস্তা। বেগুনী,পেয়াজি,ঘুগনী­ আর আলুর চপ। একটু পরিবর্তন হলে চিকেন ফ্রাই বা হালুয়া। রোজায় এই এক নাস্তা খেতে খেতে বিরক্ত হয়ে যাই সবাই। একটু যদি স্বাদটা বদলানো যায় তবে কেমন হবে বলুন তো?

জানি সবাই এটাই চাচ্ছেন। আর সেই বদলটা যদি হয় চিংড়ি দিয়ে তবে তো কোন কথায় নেই। চিংড়ি পছন্দ করে না এমন কেউ নেই। চিংড়ি দিয়ে নতুন কোন খাবার হলে মন্দ হয় না। তাই আপনাদের জন্য চিংড়ির সুস্বাদু রেসিপি। তবে দেরি কেনো সন্ধ্যার নাস্তায় হয়ে যাক সবার পছন্দের মুচমুচে ‘চিংড়ি ফ্রাই’।

উপকরণ: বড় চিংড়ি-২৪ পিস , আলু সিদ্ধ-১৮০ গ্রাম , ময়দা-১৮০ গ্রাম , বেকিং পাউডার-২ চা চামচ , লবন-১/২ চা চামচ,  ঠান্ডা পানি-১ কাপ,  ডিম-১ টি , তেল-ভাজার জন্য।

প্রণালী: ১।একটি বড় পাত্রে ময়দা,লবন মিশিয়ে নিন। চালন দিয়ে ভাল করে চেলে নিন যেনো কোন নোংরা বা ছাল না থাকে। আলু ভাল চটকে নিন। আলুর সাথে অল্প অল্প করে ময়দা মিশিয়ে নিন। আলু ও ময়দার মিশ্রণ ঠান্ডা পানি দিয়ে গুলিয়ে নিন। একটা ঘন মিশ্রণ তৈরি হবে। খেয়াল রাখবেন মিশ্রণটা যেনো খুব পাতলা বা ঘন না হয়ে যায়। মিশ্রণটা ৩০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন।

২।চিংড়ির খোসা ছাড়িয়ে মাথা ফেলে দিন।পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

৩।কড়াইতে তেল দিন। এমন ভাবে তেল দেবেন যেনো চিংড়ি ভাজার সময় তেলে ডুবে যায়।

৪।ফ্রিজ থেকে ময়দার গোলা বের করে এতে বেকিং পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। সামান্য ময়দার গোলা তেলে দিয়ে দেখুন তেল গরম হয়েছে কিনা।

৫।অন্য একটি পাত্রে ডিম ভেঙ্গে ফেটিয়ে নিন। চিংড়ি গুলো প্রথমে ডিমের মধ্যে গড়িয়ে নিন এবং এক এক করে শুকনো ময়দার উপরে গড়িয়ে নিন। এবার এটা ময়দার মিশ্রণে ডুবিয়ে তেলে ছাড়ুন। দেখবেন চিংড়ি গায়ে যেনো সমান ভাবে মিশ্রণ লাগে। ইচ্ছে হলে ব্যবহার করতে পারেন বিস্কুটের গুড়ো। সেক্ষেত্রে ময়দার মিশ্রণ থেকে তুলে বিস্কুটের গুড়োয় গড়িয়ে নিন। ৩০ মিনিটের জন্য ফ্রিজে রাখুন তাহলে গুড়ো গুলো চিংড়ির গায়ে আটকে যাবে। সাথে সাথে তেলে ছাড়লে গুড়ো তেলের সাথে মিশে যানে ও পুড়ে যাবে। ডুবো তেলে ডিপ ফ্রাই করে ভেজে তুলুন মচমচে চিংড়ি ফ্রাই। বিস্কুটের গুড়ো না দিলে ময়দার মিশ্রণে ডুবিয়ে তেলে ছাড়ুন। সোনালী রঙ হলে নামিয়ে নিন।

ডিম বাদ দিতে পারেন। কোন সমস্যা নেই। কারণ বেকিং পাউডারের জন্য এমনিতে চিংড়িগুলো ফুলে ওঠবে।

মিষ্টি সস বা মরিচ সসের সাথে সালাদ সহ পরিবেশ করুন চিংড়ি ফ্রাই।অনেক সুস্বাদু খেতে এই খাবারটি জমিয়ে দেবে আপনার সন্ধ্যার নাস্তার টেবিল।মিষ্টি সস বা মরিচ সস না থাকলে ব্যবহার করুন টমেটো সস।টমেটো সসের সাথেও অসাধারণ লাগবে।