🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৯ ডিসেম্বর, ২০২১ ৷

Youtube থেকে ভিডিও ডাউনলোডের কয়েকটি সহজ উপায়!


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ ইন্টারনেট রঙ্গ, স্পট লাইট

ইন্টারনেট রঙ্গ ডেস্ক, সময়ের কণ্ঠস্বর – অনলাইনে যেকোনো ধরনের ভিডিও দেখার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ইউটিউব। আপনার পছন্দের সবকিছু ভিডিও আকারে পাবেন এখানে। কিন্তু আপনি জানেন ইউটিউব থেকে সরাসরি কোনো ভিডিও ডাউনলোড করা যায় না। এর জন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়।

ইউটিউব থেকে সহজে ভিডিও ডাউনলোডের কয়েকটি পদ্ধতি-

১ম পদ্ধতি:
সবচেয়ে সহজ পদ্ধতি গুলোর মধ্যে একটি হল লিঙ্ক এডিট / এস এস পদ্ধতি, এখানে আপনাকে তেমন কিছুই করতে হবে না, লিঙ্ক এ WWW. এর পর দুইটা এস (SS) দিতে হবে। দিলে একটা পেজ ওপেন হবে, ঐ পেজ এ ভিডিও টার একটা পিকচার শো করবে এবং পাশে ডাউনলোড লেখা থাকবে। download এ প্রেস করে ডাউনলোড করলে এ কাজ শেষ।

যেমন একটা লিঙ্ক-
https://www.youtube.com/watch?v=daxNZp4JZfs এডিট এর পর https://www.ssyoutube.com/watch?v=daxNZp4JZfs

২য় পদ্ধতি:
এই পদ্ধতির মাধ্যমে ইউটিউব এ ভিডিও এর নিচে আপনাকে একটি ডাউনলোড বাটন দেখাবে যার মাধ্যমে আপনি বিভিন্ন resulation এর ভিডিও ডাউনলোড করতে পারবেন। আর ডিফল্ট হিসেবে সবচেয়ে বেস্ট কোয়ালিটি দেয়া থাকবে, এর জন্য আপনাকে যা করতে হবে তা হল গুগল এ install savefrom লিখে সার্চ দিতে হবে। এরপর সবার উপরে যে লিঙ্কটি আসবে তা থেকে একটি সফটওয়্যার ডাউনলোড করতে বলা হবে, সফটওয়্যার টি ডাউনলোড করে সেট-আপ দিলেই আপনার কাজ শেষ।

youtube-video

৩য় পদ্ধতি:
আপনি যদি মজিলা ফায়ারফক্স ব্যাবহার করে থাকেন তাহলে এই পদ্ধতিটি হবে আপনার জন্য সবচেয়ে সহজ। এইখানে ও ইউটিউব এ ভিডিও এর নিচে একটি ডাউনলোড বাটন দেখাবে, তবে এটি কেবলমাত্র মজিলা ব্যাবহার করার সময় শো করবে অন্য ব্রাউজারে শো করবে না, এর জন্য আপনাকে যা করতে হবে তা হল গুগল এ one click downloder for fireox লিখে সার্চ দিতে হবে।

এরপর সবার উপরের লিঙ্ক এ গিয়ে Add to Firefox নামে একটি বাটন পাবেন। বাটন এ প্রেস করলে install লেখা আসবে, এবার ইন্সটল এ প্রেস করে মজিলা restart দিলে ই একটি লাল কালারের বাটন আপনার ইউটিউব এ শো করবে।

৪র্থ পদ্ধতি:
Internet Download Manager বা IDM এর মাধ্যমে ও আপনি ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারেন, এর জন্য আপনাকে IDM সফটওয়্যার টি ডাউনলোড করে সেট-আপ দিতে হবে, IDM ডাউনলোড করার জন্য গুগল এ গিয়ে Internet Download Manager লিখে সার্চ দিলেই ডাউনলোড করার লিঙ্ক চলে আসবে, আবার সফটওয়্যার টি ডাউনলোড করে সেট-আপ দিয়ে দিন। সেট-আপ দেওয়ার জন্য ডাউনলোড হওয়া ফাইল টির উপর ডাবল প্রেস next-next দিলে এ হবে।