সোনালী-অগ্রণী-রূপালী ব‌্যাংকে নতুন এমডি


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ রাষ্ট্র মালিকানাধীন সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকে নতুন তিন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিতে ব্যাংকগুলোর পর্ষদকে চিঠি পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আজ মঙ্গলবার এ চিঠি পাঠায়।

তিন বছরের জন্য এমডি নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করে তিন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানকে পাঠানো চিঠিতে বলা হয়, ‘ব্যাংক কোম্পানি আইন ১৯৯১-এর বিধান অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী যথাযথ কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হলো।’

কর্মসংস্থান ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদ সোনালী ব্যাংকের দায়িত্ব পেয়েছেন। আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি মোহাম্মদ শামস-উল-ইসলাম পেয়েছেন অগ্রণী ব্যাংকের দায়িত্ব। প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি আতাউর রহমানকে রূপালী ব্যাংকের দায়িত্ব দেওয়া হয়েছে।

bank-md

ওবায়েদ উল্লাহ আল মাসুদ, আতাউর রহমান, মোহাম্মদ শামস-উল-ইসলাম

কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের পর তাদের নিয়োগ চূড়ান্ত হবে।

এই তিন জন ব্যাংক তিনটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবেও দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য সোনালী ব্যাংকের আগের এমডি প্রদীপ কুমার দত্ত গত ১৬ জুন অবসরে যান। এরপর ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন অবস্থায় ব্যাংকটির ডিএমডি আতাউর রহমান প্রধানকে পদোন্নতি দিয়ে প্রবাসীকল্যাণ ব্যাংকের এমডি করা হয়। বর্তমানে ব্যাংকটির আরেক ডিএমডি দিদার মো. আবদুর রব ভারপ্রাপ্ত এমডি।

অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত ৩০ জুন অগ্রণী ব্যাংকের এমডি সৈয়দ আবদুল হামিদকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। সরকার একই দিন ব্যাংকের ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেয় ডিএমডি মিজানুর রহমান খানকে। দায়িত্ব নেওয়ার কয়েক ঘণ্টা পর দুর্নীতি দমন কমিশন (দুদক) তাঁকে গ্রেপ্তার করে। বর্তমানে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন একই ব্যাংকের ডিএমডি কাজী ছানাউল হক। এদিকে গত সপ্তাহে মিজানুর রহমান খানকে বরখাস্ত করে সরকার।

রূপালী ব্যাংকের এমডি এম ফরিদউদ্দিনের মেয়াদ শেষ হয় গত ৭ জুলাই। ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন একই ব্যাংকের ডিএমডি দেবাশীষ চক্রবর্তী।