🕓 সংবাদ শিরোনাম

ঢাকার পর শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর হচ্ছে চট্টগ্রামেও‘ভাই কবরে ,খুনি কেন বাহিরে’ শ্লোগানে শিক্ষার্থীদের কফিন মিছিলশিশুকে ডায়াবিটিস থেকে দূরে রাখতে কী কী সতর্কতা অবলম্বন করবেনদক্ষিণ-পূর্ব এশিয়াকে তৈরি থাকার বার্তা দিল ”হু”বুড়িগঙ্গায় ’সাকার ফিশ’র দখলে, হুমকিতে দেশীয় মাছরোহিঙ্গা শরণার্থী শিবির থেকে ধারালো অস্ত্রসহ আটক-৫করতোয়ার তীরে নিথর পড়ে ছিলো মস্তকহীন নবজাতক!গাজীপুরে দুই শিশুকে ‘হত্যার’ পর ফ্যানে ঝুলে আত্মহত্যার চেষ্টা মা’য়ের!ঘূর্ণিঝড় জাওয়াদ: জাহাজ চলাচল বন্ধ; সহস্রাধিক পর্যটক আটকা সেন্টমার্টিনেআখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো নীলফামারীর তিনদিন ব্যাপী ইজতেমা

  • আজ রবিবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৫ ডিসেম্বর, ২০২১ ৷

চুল ও ত্বকের যত্নে কলার উপকারিতা


❏ বুধবার, আগস্ট ১৭, ২০১৬ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক:  কলা এক প্রকারের বিশ্বব্যাপী জনপ্রিয় ফল যার ইংরেজি নাম Banana। সাধারণত উষ্ণ জলবায়ু সম্পন্ন দেশসমূহে কলা ভাল জন্মে। বাংলাদেশ সহ পৃথিবীর বহু দেশে কলা অন্যতম প্রধান ফল। অন্যসব ফলের তুলনায় এটি সস্তা এবং সারাবছরই পাওয়া যায়।

kola

কলা এনার্জি বাড়াতে, শরীরে পটাশিয়ামের মাত্রা ধরে রাখতে, হজমের সমস্যা, ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে কলার জুড়ি নেই। কিন্তু কলার পুষ্টিগুণ শুধুই কি স্বাস্থ্যের জন্যই? স্বাস্থ্য ছাড়াও চুল ও ত্বকের যত্ন নিতেও দারুণ উপকারী কলা। নিচে কলার পুষ্টিগুণ নিয়ে আলোচনা করা হলো।

শুষ্ক ত্বক: শুধু ড্রাই স্কিনের সমস্যায় নয়, কনুই বা গোড়ালির ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যাতেও ভোগেন অনেকেই। পাকা কলা পেস্ট করে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুষ্ক ত্বক হাইড্রেট করতে সাহায্য করবে পাকা কলা।

চুল: চুলের রুক্ষ ভাব কাটিয়ে পুষ্টি জোগাতে পারে কলা। দুটো পাকা কলা পেস্ট করে কয়েক টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন। চুলে লাগিয়ে রাখুন ১৫-৩০ মিনিট। পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কলার খোসা: রোদে পোড়া ত্বক বা অ্যালার্জি সারাতে দারুণ কাজ করে কলার খোসা। পাকা কলার খোসা মুখে ঘষুন।

বলিরেখা: ত্বকের বলিরেখা কমিয়ে বয়স্ক ভাব দূর করতে সাহায্য করে ভিটামিন এ ও ভিটামিন ই। পাকা কলার মধ্যে থাকা ভিটামিন এ, পাকা অ্যাভোকাডোর মধ্যে ভিটামিন ই। পেস্ট তৈরি করে মুখে লাগান। ৩০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চোখের কোলের ফোলা ভাব: কলার মধ্যে থাকা পটাশিয়াম চোখের কোলের জমা অতিরিক্ত ফ্লুইড কমাতে সাহায্য করে। পাকা কলা পেস্ট করে চোখের কোলে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ময়শ্চারাইজার: পাকা কলার সঙ্গে মধু মিশিয়ে তৈরি করুন প্যাক। এই প্যাক ত্বক ময়শ্চারাইজ করার জন্য অসাধারণ। মুখে লাগিয়ে রাখুন ২০-৩০ মিনিট। পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এক্সফোলিয়েশন: পাকা কলা ও ব্রাউন সুগার দিয়ে স্ক্রাব ত্বকের এক্সফোলিয়েশনে অসাধারণ কাজ দেয়। লবন বা ওটমিস অথবা এপ্রিকট গুঁড়ো কলার সঙ্গে মিশিয়েও স্ক্রাব তৈরি করতে পারেন।