• আজ সোমবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৬ ডিসেম্বর, ২০২১ ৷

বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় দিবস


❏ বুধবার, আগস্ট ১৭, ২০১৬ শিক্ষাঙ্গন

নাজিব মুবিন, বাকৃবি প্রতিনিধি: আগামিকাল বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) দিবস। ১৯৬১ সালের এই দিনে ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের পড়ে প্রায় সাড়ে ১২০০ একর জায়গা নিয়ে গড়ে ওঠে বিশ্ববিদ্যালয়টি। দক্ষিণ-পূর্ব এশিয়ার উচ্চতর কৃষি শিক্ষার অন্যতম বিদ্যাপীঠ বাকৃবি সৃষ্টিলগ্ন দেশের কৃষি ও গবেষণায় অবদান রেখে আসছে। দেশকে করে তুলেছে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আগামিকাল (১৮ আগস্ট) এ বিশ্ববিদ্যালয়ের ৫৬ তম প্রতিষ্ঠা দিবস।

kisi-in

প্রতিষ্ঠা দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি, বৃক্ষরোপণ ও চারা বিতরণ এবং মাছের পোনা অবমুক্তকরণ সহ দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রতিষ্ঠা দিবস সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ মোঃ আলী আকবর বলেন, স্বাধীনতার সময় থেকে জনসংখ্যা সাড়ে ৭ কোটি থেকে এখন ১৬ কোটির কোঁঠায় পৌঁছেছে। তারপরও বাংলাদেশ খাদ্যে প্রায় স্বয়ংসম্পূর্ণ। আর এ সাফল্যে সবচেয়ে বড় অবদান রেখেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

বাউকুল, শুকানো পদ্ধতিতে বোরো ধান চাষ, একায়াপনিক্স এর মাধ্যমে মাছ, বাউ ধান, বাউ আম, সবজি উৎপাদন, তারাবাইম, গুচিবাইম ও বাটা মাছের কৃত্রিম প্রজনন সহ বহু গবেষণায় রয়েছে বাকৃবির সাফল্য।