গৃহায়ণ ও গণপুর্ত মন্ত্রীর উপস্থিতিতে কক্সবাজারে ‘কউক’র দায়িত্ব গ্রহণ করলেন লেঃ কর্ণেল (অবঃ) ফোরকান


❏ বুধবার, আগস্ট ১৭, ২০১৬ জাতীয়

জামাল জাহেদ কক্সবাজারঃ কক্সবাজারকে পরিকল্পিত নগরায়ণের মাধ্যমে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে বহুল প্রত্যাশিত কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করলেন লেঃ কর্ণেল (অবঃ) ফোরকান আহমেদ।এর ফলে কক্সবাজারের পর্যটনের বিকাশ ও পরিকল্পিত নগরায়ণের মাধ্যমে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে দীর্ঘদিনের অপেক্ষার অবসান হলো।

বুধবার বিকাল সাড়ে ৪টায় কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে উৎসবমূখর পরিবেশে নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন।

কক্সবাজার জেলা প্রশাসক মো: আলী হোসেন সভাপতিত্বে “কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ” চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ অনুুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো: শহীদ উল্লাহ খন্দকার।

gono-purto-montriএসময় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন বলেন,প্রধানমন্ত্রীর শেখ হাসিনা কক্সবাজারকে পরিকল্পিত নগরায়ণের মাধ্যমে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে ১৫টি মেঘা প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে।আর তা বাস্তবায়নে “কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিশেষ ভূমিকা রাখবে।

এসময় আরো উপস্থিত ছিলেন কক্সবাজার সদর-রামুর এমপি সাইমুম সরোয়ার কমল,উখিয়া-টেকনাফের এমপি আব্দুর রহমান বদি,মহেশখালী-কুতুবদিয়ার এমপি আশেক উল্লাহ রফিক,জেলা পরিষদ প্রশাসক মোস্তাক আহম্মদ চৌধূরী,জেলা পুলিশ সুপার শ্যামল কুমার নাথ,জেলা পরিষদ প্রশাসক মোস্তাক আহম্মদ চৌধূরী,জেলা আওয়ামী লীগের সভাপতি এড: সিরাজুল মোস্তফা,সাধারণ সম্পাদক মুজিবুর রহমান সহ জেলার সকল সরকারী ও আধাসরকারী প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন এবং কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেঃ কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ বুধবার বিকাল ৩টায় একটি বেসরকরী বিমানে কক্সবাজার এসে পৌছালে তাদেরকে ফুল দিয়ে বরণ করেন জেলা আওয়ামী লেগের নেতা কর্মীরা।পরে সেখান থেকে বিকাল ৪টায় জেলা প্রশাসকের কার্যালয়ে কউক এর অভিষেক ও দায়িত্ব গ্রহন অনুষ্ঠানে তারা দুজনই উপস্থিত হন।

এদিকে জেলা প্রশাসন সুত্রে জানা গেছে ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৬’ চূড়ান্ত হওয়ার পর এর সদস্য হবেন ১৫ জন। একজন চেয়ারম্যানের নেতৃত্বে পূর্ণকালীন সদস্যদের মধ্যে একজন প্রশাসন ও অর্থ, একজন প্রকৌশল এবং একজন পরিকল্পনা বিভাগ তত্ত্বাবধায়ন করবেন।

এছাড়া ভূমি মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, স্থাপত্য অধিদফতর, গণপূর্ত অধিদফতর, কক্সবাজার শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি সদস্য হিসেবে থাকবেন।

সদস্য হিসেবে আরও থাকবেন চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান,কক্সবাজার জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও কক্সবাজার পৌরসভার মেয়র।এছাড়া একজন নারীসহ তিনজন বিশিষ্ট নাগরিক কর্তৃপক্ষের খন্ডকালীন সদস্য হিসেবে