• আজ রবিবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৮ নভেম্বর, ২০২১ ৷

‘সিরিয় সেনাদের উচ্চতর সামরিক প্রশিক্ষণ দেবে চীন’


❏ বুধবার, আগস্ট ১৭, ২০১৬ আন্তর্জাতিক

4bk8cd374cf722ccmm_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

সিরিয় সেনাদের চীনের উচ্চতর সামরিক প্রশিক্ষণ দেয়ার বিষয়ে আলোচনার করেছে বেইজিং এবং দামেস্ক। এ ছাড়া, সিরিয়ায় মানবিক ত্রাণ তৎপরতা চালাবে চীনের সেনাবাহিনী। চীনা সেনাবাহিনী গণমুক্তি ফৌজ বা পিএলএ’র এক উচ্চ পদস্থ কর্মকর্তা এ সব কথা জানিয়েছেন।

মঙ্গলবার দামেস্ক সফরে গেছেন চীনা সামরিক বাহিনীর কেন্দ্রীয় সামরিক কমিশনের আন্তর্জাতিক সহযোগিতা দফতরের পরিচালক গুয়ান ইউফেই। সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী ফাহাদ জাসিম আল-ফারেজির সঙ্গে আলোচনার জন্য তিনি দামেস্ক গেছেন বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া।

আলোচনার সময়ে সিরিয় সমস্যার রাজনৈতিক সমাধানের লক্ষ্যে কূটনৈতিক তৎপরতার ওপর গুরুত্বারোপ করেন তিনি। একই সঙ্গে তিনি বলেন, দামেস্কের সঙ্গে ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক চাইছে বেইজিং।

সিরিয় সেনাদের প্রশিক্ষণ দেয়ার এবং সিরিয়ায় চীনা সামরিক বাহিনীর মানবিক ত্রাণ দেয়ার বিষয়ে গুয়ান এবং আল-ফারেজির মধ্যে ঐকমত্য হয়েছে বলে জানানো হয়েছে। অবশ্য এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয় নি।

এ সফরকালে দামেস্কে অবস্থিত রুশ জেনারেলের সঙ্গেও সাক্ষাৎ করেন গুয়ান।

চীন অনেক দিন ধরেই সিরিয়ায় তৎপর রয়েছে। অবশ্য এখন খোলামেলা ভাবে এ তৎপরতা দেখানোর সময় এসেছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা ধারণা করছেন।