🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৩০ নভেম্বর, ২০২১ ৷

রাশিয়াকে ঘাঁটি ব্যবহারের অনুমতি দিয়েছে ইরান: বোরুজেরদি


❏ বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ আন্তর্জাতিক

4bk74b27348d70ao94_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ইরানের অনুমতি নিয়েই হামেদানের নোজেহ বিমানঘাঁটি ব্যবহার করেছে রাশিয়া। এ কথা জানিয়েছেন ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির প্রধান আলাউদ্দিন বোরেুজেরদি।

রুশ বোমারু বিমানের ইরানি বিমানঘাঁটি ব্যবহার নিয়ে যখন নানামুখী খবর ও গুঞ্জন চলছে তখন ইরানের সিনিয়র সংসদ সদস্য বোরুজেরদি বিষয়টি পরিষ্কার করলেন।

তিনি জানিয়েছেন, রিফুয়েলিংয়ের জন্য হামেদানের নোজেহ বিমানঘাঁটি ব্যবহার করেছে রুশ বিমান এবং ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ এ বিষয়ে রুশ কর্তৃপক্ষকে অনুমোদন দিয়েছিল।

আলাউদ্দিন বোরুজেরদি বলেন, সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের ক্ষেত্রে রাশিয়া, ইরাক ও সিরিয়ার সঙ্গে ইরান যে সহযোগিতা করে যাচ্ছে তার অংশ হিসেবে রাশিয়াকে বিমানঘাঁটি ব্যবহার করতে দেয়া হয়েছে। তিনি জোর দিয়ে বলেন, ইরানের এ সিদ্ধান্ত মোটেই দেশের সংবিধান পরিপিন্থ নয় কারণ রাশিয়ার কোনো বিমান ইরানের কোনো ঘাঁটিতে মোতায়েন করতে দেয়া হয় নি।

এর আগে, ইরানের জাতীয় সংসদের স্পিকার ড. আলী লারিজানি বলেছেন, ইরানের কোনো ঘাঁটি কোনো বিদেশি শক্তির কাছে ছেড়ে দেয়া হয় নি কিংবা ইরানের ভেতরে রাশিয়ার কোনো স্থায়ী ঘাঁটি নেই।