রিজার্ভ চুরি: মায়া দেগুইতো বিকালে গ্রেপ্তার, রাতে জামিনে মুক্ত


❏ বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির সঙ্গে সংশ্লিষ্ট ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি) মাকাতি শহরের জুপিটার স্ট্রিট শাখার সাবেক ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতো জামিনে মুক্ত হয়েছেন। স্থানীয় সময় বুধবার দিবাগত রাত একটার দিকে কারাগার থেকে মুক্তি পান তিনি। খবর-ম্যানিলা বুলেটিনের।maya20160817221417খবর-ম্যানিলা বুলেটিনে জানানো হয়, ৬ হাজার পেসো জামানত দিয়ে তিনি জামিন পান এবং বন্দী সেল থেকে রাতেই মুক্ত হন তিনি। এর আগে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার পাচারের সঙ্গে সরাসরি জড়িত থাকার অভিযোগে বুধবার দেশটির রাজধানী থেকে তাকে গ্রেফতার করা হয়।

সিএনএন ফিলিপাইনের এক প্রতিবেদনে বলা হয়, বুধবার বিকালে দেগুইতোকে গ্রেফতারের পর মাকিাতি সেন্ট্রাল পুলিশ স্টেশনে নেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থ পাচারের ঘটনায় ব্যাংকের নীতিমালা ভঙ্গ ও ভুয়া নথি তৈরিতে জড়িত থাকার অভিযোগে একটি মামলা করেন আরসিবিসির সাবেক প্রেসিডেন্ট লরেঞ্জ তান। এ মামলায় মায়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল।

সে সময় গ্রেফতারি পরোয়ানা জারি করা হলেও তার কাছে গ্রেফতারি পরোয়ানার নোটিশ পাঠানো হয়নি। এর আগে আরসিবিসি থেকে তাকে চাকরিচ্যুত করা হয়।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ মার্কিন ডলার লুট করে হ্যাকাররা। চুরি যাওয়া ৮১ মিলিয়ন ডলারের কিছু অর্থ ফিলিপাইনের অারসিবিসি ব্যাংকের কয়েকটি অ্যাকাউন্টে স্থানান্তর করে হ্যাকাররা।