🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৩০ নভেম্বর, ২০২১ ৷

এইচএসসিতে চট্রগ্রামে সেরা চট্টগ্রাম কলেজ, ৫ প্রতিষ্ঠানের শতভাগ পাশ


❏ বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ Breaking News, শিক্ষাঙ্গন, স্পট লাইট

জামাল জাহেদ, মুরাদপুর থেকে : চলতি বছর অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে।

গত বারের তুলনায় ১ দশমিক ১১ শতাংশ বেড়ে এবছর পাসের হার দাঁড়িয়েছে ৬৪ দশমিক ৬০ শতাংশ। ২০১৫ সালে পাসের হার ছিল ৬৩ দশমিক ৪৯ শতাংশ। এবার একইসঙ্গে বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও। এবছর জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৫৩ জন শিক্ষার্থী। আগের বার এ সংখ্যা ছিল ২ হাজার ১২৯ জনে। ফলে গতবারের তুলনায় জিপিএ-৫ বেশি পেয়েছে ১২৪ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১১টায় এক প্রেস ব্রিফিং-এ এই ফলাফল ঘোষণা করেন চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান।

ঘোষিত ফলাফলে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার সর্বোচ্চ ৪৬৯ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে চট্টগ্রাম সরকারি কলেজ থেকে। ৪৩৪ জন জিপিএ-৫ পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে হাজী মোহাম্মদ মহসিন কলেজ। তৃতীয় স্থানে থাকা চট্টগ্রাম ক্যান্টনমেন্ট কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ২১৭ জন, চতুর্থ স্থানে থাকা চট্টগ্রাম সরকারী কমার্স কলেজ থেকে জিপিএ ৫ পেয়েছে ২০৫ জন। ৫ম অবস্থানে থাকা চট্টগ্রাম সিটি কলেজে জিপিএ-৫ পেয়েছে ১৯৮ জন।

h-s-c-result

পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুবু হাসান সময়ের কণ্ঠস্বরকে জানান, চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে এবারের এইচ এস সিতে সর্বমোট ৮৬ হাজার ৭১৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এরমধ্যে ছাত্র ৪৩ হাজার ৮৩ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৩৩ জন। সর্বমোট উত্তীর্ণ হয়েছে ৫৬ হাজার ১৬ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ২৭ হাজার ৪২৯ জন এবং ছাত্রী ২৮ হাজার ৫৮৭ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র ১২৪৪ জন এবং ছাত্রী ১০০৯ জন।