🕓 সংবাদ শিরোনাম

ফিরে দেখা, ১৯৭১- ‘মুক্তিযুদ্ধের এই দিনে’দু’সপ্তাহের মধ্যেই শিশুদের কোভিড টিকাকরণ, সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নেবাড়িতে লুকিয়ে রাখা ৪৭ ভরি স্বর্ণসহ তিন রোহিঙ্গা নারী-পুরুষ আটকফিরে দেখা; ইতিহাসে আজকে এই দিনের উল্লেখযোগ্য ঘটনা প্রবাহশীতে অপরূপ লাল শাপলার ডিবির হাওরময়মনসিংহ শহরের ভেতরেই রেলক্রসিং: প্রতিদিন ৮ ঘন্টা যানজটবিজয়ের ৫০ বছরে ওয়ালটন ল্যাপটপ ও এক্সেসরিজে ৫০% পর্যন্ত ছাড়মাইকিং করে ২গরু জবাই করল পরাজিত প্রার্থী, দাওয়াতে এলো না কেউ!সুনামগঞ্জে আফ্রিকা ফেরত প্রবাসীর বাড়িতে লাল পতাকাতদন্ত কর্মকর্তাসহ ৬৫ জনের সাক্ষ্য-জেরায় সাক্ষ্যপর্ব সমাপ্ত

  • আজ বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২ ডিসেম্বর, ২০২১ ৷

কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯১২ জন: ছেলেরা এগিয়ে


❏ বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ চট্টগ্রাম, দেশের খবর

রবিউল হোসেন, কুমিল্লা প্রতিনিধি: কুমিল্লা বোর্ডে এবছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯১২ শিক্ষার্থী। জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেরা এগিয়ে রয়েছে। এবার এ বোর্ডে ৯৬৮ জন ছেলে ও ৯৪৪ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে। গত বছরের তুলনায় এবার জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা বেড়েছে।Comilla-board-pic

গত বছর এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ৪৫২ জন। বৃহস্পতিবার (১৮ আগস্ট) সারাদেশে একযোগে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

বোর্ডে জিপিএ-৫ অর্জনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অনেক এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৫০৮ জন, বাণিজ্য বিভাগে ২৯৮ জন এবং মানবিক বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১০৬ জন।

বিজ্ঞান বিভাগে ৮০৫ জন ছেলে ও ৭০৩ জন মেয়ে, বাণিজ্যে ১৩৭ জন ছেলে ও ১৬১ জন মেয়ে এবং মানবিক বিভাগে ২৬ জন ছেলে ও ৮০ জন মেয়ে জিপিএ-৫ পেয়ে পাস করেছে।

উল্লেখ্য এ বছর কুমিল্লা বোর্ডে পাসের হার ৬৪ দশমিক ৪৯ শতাংশ। গত বছর এই হার ছিল ৫৯.৮০ শতাংশ। এবার পাসের দিক থেকে মেয়েরা কিছুটা এগিয়ে রয়েছে ছেলেদের তুলনায়। এবার এ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ নয় হাজার ৭৬০ জন। পরীক্ষায় অংশগ্রহণ করে এক লাখ আট হাজার ৩৭৩ জন। এদের মধ্যে ছেলে ৫৩ হাজার ১২১ জন ও মেয়ে ৫৫ হাজার ২৫২ জন। পাস করেছে মোট ৬৯ হাজার ৮৯৫ জন। এর মধ্যে ৩৩ হাজার ৯৯৬ জন ছেলে ও ৩৫ হাজার ৮৯৯ জন মেয়ে। পাসের হারের দিক থেকে ছেলেদের পাসের হার ৬৪.০০ এবং মেয়েদের পাসের হার ৬৪.৯৭ শতাংশ।