• আজ বুধবার, ১৬ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ১ ডিসেম্বর, ২০২১ ৷

ক্রিকেটে ‘দ্বিতীয় জীবন’ শুরু : অনুশীলনে এসেই মিরপুরের মাঠ কাঁপালেন সেই আশরাফুল !


❏ বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – অভিষেকের পর থেকে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম আর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’ই ছিল মোহাম্মদ আশরাফুলের দ্বিতীয় বাড়ি। এখানেই কেটেছে তার জীবনের দীর্ঘ একটা সময়; কিন্তু হঠাৎ করেই ফিক্সিংয়ের কালো থাবায় জড়িয়ে নিষেধাজ্ঞার কবলে পড়েন তিনি।

তিন বছর নিষেধাজ্ঞা কাটানোর পর দু‘দিন আগে আবার বিসিবিতে আসেন তিনি। তবে ওইদিন শুধু সাক্ষাৎ পর্ব ছিল আশরাফুলের। অনুশীলন করেননি। মিরপুরে প্রথম অনুশীলন করলেন আজ (বৃহস্পতিবার)। নতুন করে আবার সবকিছু শুরু করার প্রত্যয় নিয়ে নেটে ঘাম ঝরালেন বাংলাদেশের ‘আশার ফুল’ খ্যাত এ তারকা ক্রিকেটার।

তিন বছর পর আবারো মিরপুর ইনডোরে দেখা গেল মোহাম্মদ আশরাফুলকে। ব্যাট-প্যাড, হাতে গ্লাভস নিয়ে ছুটলেন নেটের দিকে। বোলিং মেশিনে ঝালিয়ে নিলেন নিজের ব্যাটিংটা। আউটসুইং-ইনসুইং কোনো বলই তাকে থামাতে পারেনি। সেই আগের মতোই ব্যাট চালালেন সাবেক এই অধিনায়ক।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় আসরে ২০১৩ সালে ফিক্সিং-কাণ্ডে জড়িয়ে তিন বছর আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন ৬১ টেস্ট ও ১৭৭ ওয়ানডে খেলা আশরাফুল। তবে থেমে থাকেন নি তিনি। নিজ উদ্যেগে ঠিকই অনুশীলন করেছিলেন টেস্টে ২,৭৩৭ ও ওয়ানডেতে ৩,৪৬৮ রান করা এই ডানহাতি ব্যাটসম্যান।

এদিকে ফিক্সিংয়ের সাজা থেকে মুক্তি পেয়ে ক্রিকেটে ফেরার অপেক্ষা করছেন মোহাম্মদ আশরাফুল। তবে ক্রিকেটে ফিরতে হলে তার বিসিবির আওতায় আসতেই হবে!

একাডেমি মাঠ, জিম এবং অন্যান্য সুযোগ-সুবিধা পেতে বিসিবির কাছে আবেদন করেছিলেন আশরাফুল। সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান আশরাফুলের আবেদনে সাড়া দিয়েছে বিসিবিও। বিসিবির সুযোগ সুবিধার অনুমতি পাওয়ার পর এক মুহূর্তও দেরি করেননি আশরাফুল।

বৃহস্পতিবারই নেটে নেমে পড়েছেন ডানহাতি এ ব্যাটসম্যান। সকালে বিসিবির ইনডোরে দীর্ঘক্ষণ ব্যাটিং করতে দেখা গেছে মোহাম্মদ আশরাফুলকে। তিন বছর পাঁচ মাস পর ইনডোরে ব্যাটিং অনুশীলন করেছেন আশরাফুল। বাংলাদেশের ক্রিকেটের প্রথম তারকা আশরাফুল নিজেই তা মনে করিয়ে দিলেন, ‘তিন বছর পাঁচ মাস পর এখানে অনুীশলন করছি। আজ খুব ভালো লাগছে দ্বিতীয় সুযোগ পেয়ে। জীবনের বাকিটা সময় যেন ভালোভাবে কাটাতে পারি সেই লক্ষ্য নিয়ে আজ যাত্রা শুরু করেছি।’

ashraful-2nd-life

ক্যারিয়ারে দ্বিতীয় সুযোগ পেয়ে আশরাফুল উচ্ছ্বসিত। অবসরে যাওয়ার আগে বাকিটা সময় এখানেই কাটাতে চান। নিজের শক্তি ও সামর্থ্যের প্রমাণ দিয়ে আবারও জাতীয় দলের জার্সি গায়ে মাঠ মাতাতে চান অ্যাশ। দীর্ঘদিন পর বোলিং মেশিনে অনুশীলন করলেও নিয়মিত ব্যাটিং অনুশীলন করেছেন আশরাফুল।

তার ভাষ্য, ‘শেষ তিন বছর আমি নিজে নিজে অনুশীলন করেছি। আমার ওয়াহিদ স্যারের (ওয়াহিদুল হক গনি) কাছে, ইমরান স্যারের (সারোয়ার ইমরান) কাছে। এখানে এখন সুযোগ পেয়েছি। এখানকার কোচিং স্টাফ, ট্রেনারদের কাছ থেকেও সাহায্য পাব। তিন বছর খেলার বাইরে থাকার পরও যে সাপোর্ট পেয়েছি আমার ভক্ত, পরিবার, বন্ধু-বান্ধব ও কাছের মানুষের কাছে..তাদের জন্য হলেও আমি দেশকে কিছু দিতে চাই। এটার জন্য যত পরিশ্রম করা প্রয়োজন আমি সেটা করব।’

এর আগে গত ১৩ আগস্ট তিন বছরের নিষেধাজ্ঞা শেষে ক্রিকেটে ফেরেন আশরাফুল। এরপর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন তিনি। কিভাবে ক্রিকেটে নিজের দ্বিতীয় জীবন শুরু করবেন।

ক্রিকেটে ফিরলেও এখনো নিষেধাজ্ঞা থেকে পুরোপুরি মুক্ত হতে পারেন নি আশরাফুল। আপাতত বিপিএল এবং আন্তর্জাতিক ম্যাচ ছাড়া দেশের সব ঘরোয়া লিগে খেলতে পারবেন তিনি। তবে প্রশ্ন থেকেই যাচ্ছে ঘরোয়া লিগের ফ্রাঞ্চাইজিরা তাকে দলে নেবে তো?