চুনারুঘাটের মাটিতে চিরন্দ্রিায় শায়িত হলেন মাওলানা আলাউদ্দিন আখনজী


❏ বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ দেশের খবর, সিলেট

মঈনুল হাসান রতন, হবিগঞ্জ প্রতিনিধি: উন্নত জীবনের সন্ধানে হবিগঞ্জের মাটি ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছিলেন মাওলানা আলাউদ্দিন আখনজী (৫৫)। কিন্তু তার পরিবর্তে দেশে ফিরছেন বাক্সবন্দি হয়ে। বৃহস্পতিবার বিকাল ৬ টার দিকে চুনারুঘাট উপজেলার গোছাপাড়া গ্রামের মাটিতে চিরনিদ্রায় শায়িত হলেন নিউইয়র্কে আততায়ীর গুলিতে নিহত মাওলানা আখনজী। এর আগে বিকাল সাড়ে ৩টায় হবিগঞ্জ কেন্দ্রীয় ঈদগা মাঠে মরহুমের প্রথম জানাযা ও বাদ আছর নিজ গ্রামের ঈদগা মাঠে দ্বিতীয় জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।01

এর আগে সকাল পৌনে ৯ টার দিকে অ্যামিরেটস-এর একটি বিমানে শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবিন্দরে এসে পৌঁছায় মাওলানা আখনজীর মরদেহ। সেখানে কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল তা গ্রহণ করেন। সকাল ১১টায় পরিবারের সদস্যদের নিকট মরদেহ হস্তান্তর করা হয়। মরদেহ অ্যাম্বুলেন্সযোগে আনা হয় হবিগঞ্জ।

শনিবার (১৪ আগস্ট) নিউইয়র্কের ওজোন পার্ক নামকস্থানে মসজিদের ইমাম মাওলানা আলাউদ্দিন আখনজী ও তার সহযোগী তারা উদ্দিনকে গুলি করে হত্যা করা হয়।

এ ঘটনায় স্থানীয় মুসলিম সমাজ, বাংলাদেশিদের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক। এ হত্যাকে ঠান্ডা মাথায় খুন বলে আখ্যায়িত করেছেন সিটি কম্পট্রোলার স্কট স্ট্রিঙ্গার। এ ঘটনায় সন্দেহজনকভাবে একজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

উলে¬খ্য, ২০১১ সালে স্বপরিবারে আমেরিকায় যান মাওলানা আলাউদ্দিন আখনজী। এর আগে দীর্ঘদিন হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ রেলওয়ে জামে মসজিদের ইমামের দায়িত্ব পালন করেন। পরে হবিগঞ্জ কেন্দ্রীয় সুন্নীয়া জামে মসজিদেও ইমামতি করেন তিনি।