• আজ বুধবার, ১৬ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ১ ডিসেম্বর, ২০২১ ৷

এবার রাজশাহী শিক্ষাবোর্ডের ৮ কলেজে শতভাগ শিক্ষার্থী ফেল


❏ বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ দেশের খবর, রাজশাহী, শিক্ষাঙ্গন

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী প্রতিনিধি: রাজশাহী শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় আটটি কলেজে শতভাগ শিক্ষার্থী ফেল করেছে। এই আটটি কলেজে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ জন। বৃহস্পতিবার দুপুরে বোর্ডের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল কালাম আজাদ এ তথ্য জানান, শতভাগ ফেল করা কলেজের কর্তৃপক্ষকে শোকজ করা হবে।rajshahi-college-photo_124499

বোর্ড সূত্র জানায়, নওগাঁর আত্রাই উপজেলার শিবগঞ্জ টেকনিক্যাল বিজনেস ম্যানেজমেন্ট কলেজ থেকে ৫জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই ফেল করেছে, বদলগাছি উপজেলার মিঠাপুর আদর্শ কলেজ থেকে পাঁচজন, ধামইরহাট উপজেলার পুড়ানগর মডেল কলেজ থেকে একজন, রাজশাহীর বাগমারা উপজেলার আদর্শ টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ থেকে তিনজন, সিরাজগঞ্জের তাড়াস উপজেলার জহির উদ্দীন বিজ্ঞান ও কারিগরি স্কুল অ্যান্ড কলেজ থেকে তিনজন, সিরাজগঞ্জ সদর উপজেলার চৌগাছা ওমেন্স কলেজ থেকে একজন, নাটোরের গুরুদাসপুর উপজেলার চাচকৈড় নাজিমুদ্দিন স্কুল অ্যান্ড কলেজ থেকে দুইজন এবং নাটোরের লালপুর উপজেলার ধুপইল কলেজ থেকে ১জন পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ ফেল করেছে।

অপরদিকে রাজশাহী কলেজের সাফ্যলে শিক্ষার্থীদের আনন্দ-উৎসবে মেতে উঠার জন্য অধির আগ্রহে প্রহর গুনছিল রাজশাহী কলেজের এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা। দুপুর দুইটার দিকে কলেজ কতৃক ঘোষণা দেয় হয় পাশের হার ৯৯ দশমিক ৬৫ ভাগ। ঘোষণার পর পরই আনন্দের জোয়ারে ভেসে উঠে এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা। কলেজটি থেকে ৫৭৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করে ৫৭১ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪২০ জন। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের আওতায় বিভাগের আট জেলার মধ্যে নগরীতে অবস্থিত রাজশাহী কলেজ তার ঐতিহ্যের ধারা অক্ষুন্ন রেখেছে। এবছরেও রাজশাহী শিক্ষা বোর্ডের মধ্যে সর্বোচ্চ ফলাফল করেছে এ কলেজটি। চলতি বছর রাজশাহী কলেজ থেকে ৫৭৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করে ৫৭১ জন। যার গড় পাশের হার ৯৯ দশমিক ৬৫ ভাগ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪২০ জন।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান বলেন, ‘রাজশাহী কলেজের এবারের ফলাফল ঈর্ষনীয় নয়। আমরা এ ফলাফল ধরে রেখেছি ২০১২ সাল থেকে। আর সকলের প্রচেষ্টায় এবারের ফলাফল।