🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৯ ডিসেম্বর, ২০২১ ৷

বাংলাদেশের সড়ক ব্যবহার করতে পারবে ভারত


❏ বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ জাতীয়

news_picture_35807_indian-oil1


সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ

জরুরি পরিস্থিতি বিবেচনায় সাময়িকভাবে ত্রিপুরায় যাওয়ার জন্য বাংলাদেশের সড়ক পথ ব্যবহার করতে পারবে ভারতীয় তেলবাহী ট্রাক-লরি। বৃহস্পতিবার বাংলাদেশ ও ভারতের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে সড়ক ও জনপথ অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এবং ভারতের পক্ষে ইন্ডিয়ান ওয়েল করপোরেশনের নির্বাহী পরিচালক সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারী বর্ষণ এবং পাহাড়ি ভূমিধসের কারণে আসাম থেকে ত্রিপুরাগামী সড়ক পথ ক্ষতিগ্রস্ত হওয়ায় ত্রিপুরা রাজ্যে ভারতের অন্যান্য অঞ্চল থেকে প্রয়োজনীয় পণ্য সরবরাহ ব্যাহত হচ্ছে। এতে ত্রিপুরায় জ্বালানি সঙ্কটও তীব্র হয়েছে এবং সাধারণ মানুষকে পরিবহন সঙ্কটসহ অন্যান্য নাগরিক দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ অবস্থায় ত্রিপুরায় জ্বালানি তেলবাহী ট্রাক-লরি চলাচলের জন্য সাময়িকভাবে তামাবিল সীমান্ত থেকে চাতলাপুর চেকপোস্ট পর্যন্ত সিলেট ও মৌলভীবাজারের প্রায় ১৪০ কিলোমিটার সড়ক ব্যবহারে সহযোগিতা চায় ভারত। ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের আলোকে জরুরি পরিস্থিতি বিবেচনায় আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত উল্লেখিত সড়ক দিয়ে ইন্ডিয়ান অয়েল কোম্পানির তেলবাহী ট্রাক-লরি চলাচলের জন্য অনুমতি দিয়েছে বাংলাদেশ।

সমঝোতা স্মারক অনুযায়ী সড়ক ব্যবহার ও রক্ষণাবেক্ষণের জন্য ভারত নির্ধারিত হারে ফি দেবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।