• আজ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

রোববার প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল করবে জবি শিক্ষার্থীরা

৯:৪৯ অপরাহ্ন | বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ আলোচিত, শিক্ষাঙ্গন

নিজস্ব প্রতিবেদক, জবি- ঢাকার নাজিমউদ্দিন রোডে সদ্য সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগারের জমিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের জন্য জাতীয় চার নেতার নামে আবাসিক হল ও নতুন হল নির্মাণ করে আবাসন সংকট নিরসনের দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল করবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।unnamedপূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক ধর্মঘট পালন শেষে দুপুরে এ কর্মসূচি ঘোষণা করেন তারা।

তারা বলেন, আগামী রোববারও বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক ধর্মঘট পালন করা হবে এবং সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল করা হবে। তবে ২১ আগস্টের শহীদদের সম্মানে রোববারের কর্মসূচিতে কিছুটা শিথিল থাকবে।

এর আগে একই দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ক্যাম্পাসে সর্বাত্মক ধর্মঘট পালন করেন তারা। এতে অচল হয়ে পড়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেওয়া হয়। শিক্ষকদের বিশ্ববিদ্যালয়ের ভেতরে প্রবেশ করতে দেওয়া হলেও কোনো শিক্ষার্থী ভেতরে ঢুকতে পারেননি। এমনকি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও ক্যাম্পাসে আসতে পারেননি। কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

শিক্ষার্থীরা বৃষ্টি উপেক্ষা করে বিশ্ববিদ্যালয়ের ফটক ও রায়সাহেব বাজার পর্যন্ত সড়কে অবস্থান নিয়ে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন। এতে সদরঘাট-গুলিস্তান সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে যানজটের সৃষ্টি হয়।

এদিকে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এ এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয় এবং জলকামান নিয়ে পুলিশকে অবস্থান করতে দেখা গেছে।

প্রসঙ্গত, পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে পুরোনো কেন্দ্রীয় কারাগারের জমিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার নামে জাদুঘর, গবেষণাকেন্দ্র, সাংস্কৃতিক কেন্দ্র এবং চার নেতার নামে আবাসিক হল নির্মাণের দাবিতে ১ আগস্ট থেকে টানা আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

এর আগে ২০১৪ সালের ২৩ মার্চ কেন্দ্রীয় কারাগারের জমি পেতে জবি কর্তৃপক্ষ স্বরাষ্ট্র সচিব বরাবর আবেদন করে। কিন্তু এখনো তার সাড়া পায়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবছর ২০১৬ সালের ১১ আগস্ট পুনরায় কারাগারের জমি চেয়ে স্বরাষ্ট্র সচিব বরাবর চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। চিঠির অনুলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়, ভূমি মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ে দিয়েছে জবি কর্তৃপক্ষ।

school আবারো বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০