বরিশাল বোর্ডে পাশের হার ৭০.১৩%: ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে


❏ বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ দেশের খবর, বরিশাল

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে: বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬ সালের এইচএসসি পরীক্ষায় পাশের হার ৭০.১৩ শতাংশ। বৃহস্পতিবার ১৮ আগস্ট বেলা ১১টায় বরিশাল শিক্ষা বোর্ড মিলনায়তনে ফলাফল ঘোষণা করেন বোর্ডের সচিব আব্দুল মোতালেব হাওলাদার। তিনি জানান, এ বছর পাশের হার ৭০.১৩ শতাংশ, যা গতবছরে ছিল ৭০.০৬।barisal-news-map

এ বছর ৩১৫টি কলেজের ১০৯টি কেন্দ্রে ৬২ হাজার ৬৭২ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে ৬১ হাজার ৫৩৮ জন। এর মধ্যে পাশ করেছে ৪৩ হাজার ১৫৭ জন। যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭৮৭ জন, গতবছর জিপিএ-৫ এর সংখ্যা ছিল ১ হাজার ৩১৯টি। গতবছরের মত এবছরও ছেলেদের চেয়ে মেয়েদের ফলাফল তুলনামূলক ভালো। তবে জিপিএ-৫ এ আনুপাতিক হারে মেয়েদের সংখ্যা কম। ২৯ হাজার ৮৫৯ জন ছাত্রীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ২৯ হাজার ৩৫৭। এরমধ্যে পাশ করেছে ২১ হাজার ২৫০ জন, তার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৭১ জন, আর পাশের হার ৭২.৩৮। ৩২ হাজার ৮১৩ জন ছাত্রের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৩২ হাজার ১৮১ জন। এরমধ্যে ২১ হাজার ৯০৭ জন পাশ করেছে, যাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪১৬ জন, পাশের হার ৬৮.০৭। বরিশাল ক্যাডেট কলেজসহ ২টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাশ করেছে।

ফলাফলের বিষয়ে বোর্ডের সচিব আব্দুল মোতালেব হাওলাদার বলেন, যুক্তিবিদ্যা, অর্থনীতি ও আইসিটি বিষয়ে নতুন করে সৃজনশীল পদ্ধতি সংযোজিত হওয়ায় এবং শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি অনুসঙ্গ বেড়ে যাওয়ায় এবছর জিপিএ-৫ এর সংখ্যা কিছুটা কমে গেলেও পাশের হার বেড়েছে। বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, ফলাফলে কোন ভুল বা অসঙ্গতি থাকলে বোর্ডের ১১০নং কক্ষে সংশ্লিষ্ট শাখায় তাৎক্ষণিক আবেদন করতে হবে। এছাড়া টেলিটক সিমের মাধ্যমে পরীক্ষার্থীরা ১৯ থেকে ২৫ আগস্টের মধ্যে আবেদন করতে পারবে।