🕓 সংবাদ শিরোনাম

ফিরে দেখা, ১৯৭১- ‘মুক্তিযুদ্ধের এই দিনে’দু’সপ্তাহের মধ্যেই শিশুদের কোভিড টিকাকরণ, সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নেবাড়িতে লুকিয়ে রাখা ৪৭ ভরি স্বর্ণসহ তিন রোহিঙ্গা নারী-পুরুষ আটকফিরে দেখা; ইতিহাসে আজকে এই দিনের উল্লেখযোগ্য ঘটনা প্রবাহশীতে অপরূপ লাল শাপলার ডিবির হাওরময়মনসিংহ শহরের ভেতরেই রেলক্রসিং: প্রতিদিন ৮ ঘন্টা যানজটবিজয়ের ৫০ বছরে ওয়ালটন ল্যাপটপ ও এক্সেসরিজে ৫০% পর্যন্ত ছাড়মাইকিং করে ২গরু জবাই করল পরাজিত প্রার্থী, দাওয়াতে এলো না কেউ!সুনামগঞ্জে আফ্রিকা ফেরত প্রবাসীর বাড়িতে লাল পতাকাতদন্ত কর্মকর্তাসহ ৬৫ জনের সাক্ষ্য-জেরায় সাক্ষ্যপর্ব সমাপ্ত

  • আজ বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২ ডিসেম্বর, ২০২১ ৷

ম্যান্ডেলা, গান্ধী, মার্টিন লুথার বঙ্গবন্ধুর সমকক্ষ নন- তৌফিক-ই-ইলাহী


❏ শুক্রবার, আগস্ট ১৯, ২০১৬ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক –   নেলসন ম্যান্ডেলা, মাহাত্ম গান্ধী (মোহনদাস করমচাঁদ গান্ধী) ও মার্টিন লুথার কিং- তারা কেউই বঙ্গবন্ধুর সমকক্ষ নন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট বাংলাদেশ (আইইবি) অডিটোরিয়ামে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। আইইবি ঢাকা কেন্দ্র জাতীয় শোক দিবস ও জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে আলোচনা, দোয়া, বঙ্গবন্ধুর জীবনীর ওপর ভিডিও চিত্র প্রদর্শনীর আয়োজন করে।

elahi-kando

এ সময় তৌফিক-ই-ইলাহী বলেন, একটি দেশকে স্বপ্ন দেখিয়ে অসহযোগ আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতা এনে দিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অসহযোগ আন্দোলন দিয়েছেন নেলসন ম্যান্ডেলা, মাহাত্ম গান্ধী ও মার্টিন লুথার কিং। তবে তারা কেউই বঙ্গবন্ধুর সমকক্ষ নন।

তিনি বলেন, যখন যুদ্ধ শুরু হয় প্রায় এক কোটি শরণার্থী ভারতে আশ্রয় নেয়। পৃথিবীর ইতিহাসে এতো বড় মাইগ্রেশন হয়নি।

এ মাইগ্রেশনের আলোচনা না হওয়ায় দুঃখ প্রকাশ করেন তিনি।

‘যুদ্ধবিদ্ধস্ত দেশে যখন আমাদের খাবার নিয়ে টানাটানি, তখন কতখানি সাহস থাকলে বঙ্গবন্ধু ২০ মিলিয়ন ডলার দিয়ে পাঁচটি গ্যাস ফিল্ড কিনেছেন,’ যোগ করেন তৌফিক-ই-ইলাহী। বলেন, এ গ্যাস ফিল্ড আমাদের এতোদিন জ্বালানি দিয়েছে। এতোদিন পরও ২০ মিলিয়ন ডলার বা ১ লাখ ৪০ হাজার কোটি টাকার পরিমাণ গ্যাস রয়েছে।

তিনি বলেন, ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত যে অর্জন হয়েছে এটি বাংলাদেশের ইতিহাসে বিরল ও অসম্ভব অর্জন।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। সভাপতিত্ব করেন, আইইবি’র চেয়ারম্যান প্রকৌশলী মেসবাহুর রহমান টুটুল।